বিশ্বকে খাদ্য সরবরাহকে প্রস্তুত ভারত, যদি...কেন একথা বললেন মোদী?

প্রধানমন্ত্রী বলেন, "ভারত গোটা বিশ্বে খাদ্যসামগ্রী পাঠাতে প্রস্তুত"। তবে তা সম্ভব ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন অনুমতি দিলেই। 

Updated By: Apr 12, 2022, 08:39 PM IST
বিশ্বকে খাদ্য সরবরাহকে প্রস্তুত ভারত, যদি...কেন একথা বললেন মোদী?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সোমবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন নরেন্দ্র মোদী। আর মঙ্গলবার গুজরাতের শ্রী অন্নপূর্ণা ধামে হস্টেল ও এডুকেশন কমপ্লেক্সের সূচনা অনুষ্ঠানেও ভার্চুয়াল বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী বলেন, "ভারত গোটা বিশ্বে খাদ্যসামগ্রী পাঠাতে প্রস্তুত"। তবে তা সম্ভব ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন অনুমতি দিলেই। 

প্রধানমন্ত্রী জানান, ‘গোটা বিশ্ব একটি নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। আমি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলছিলাম, তিনিও এই প্রসঙ্গটি তুলেছিলেন। যদি ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন অনুমতি দেয় তবে গোটা বিশ্বে ভারত কাল থেকেই খাদ্য সামগ্রী সরবরাহ করতে প্রস্তুত বিশ্বজুড়ে খাদ্য মজুতের বিষয়ে।’ 

সূত্রের খবর জো বাইডেনের সঙ্গে বৈঠকে মোদী বলেছেন যে, আজ গোটা বিশ্ব একটি অনিশ্চিত পরিস্থিতির মধ্যে পড়েছে। যা চাওয়া হচ্ছে তা কেউই পাচ্ছেন না।পেট্রল, তেল, সার আনাও অসম্ভব হয়ে যাচ্ছে। কারণ সব দরজা এক এক করে বন্ধ হয়ে যাচ্ছে। এই যুদ্ধ শুরু হওয়ার পরে সকলেই তাদের মজুতভাণ্ডার সুরক্ষিত রাখতে চাইছেন। 

দেশের কৃষকদের প্রসঙ্গ টেনে এও বলেন, "ভারতে ইতিমধ্যেই দেশের মানুষের জন্য পর্যাপ্ত খাদ্য মজুত রয়েছে তবে আমাদের কৃষকরা বিশ্বকে খাওয়ানোর ব্যবস্থা করেছে বলে মনে হচ্ছে। যাইহোক, আমাদের বিশ্বের আইন অনুযায়ী কাজ করতে হবে, তাই আমি জানি না  ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন কখন অনুমতি দেবে এবং আমরা বিশ্বকে খাদ্য সরবরাহ করতে পারব। প্রধানমন্ত্রী মোদী যোগ করেছেন। আজ "শ্রী অন্নপূর্ণধাম ট্রাস্ট"-এর ছাত্রাবাস ও শিক্ষা কমপ্লেক্সের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "ভারতের উন্নয়নের জন্য গুজরাটের উন্নয়ন প্রয়োজন।"

অন্নপূর্ণধাম ট্রাস্টের বিষয়ে আরও কথা বলতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন, "শিক্ষা, পুষ্টি এবং স্বাস্থ্যের ক্ষেত্রে গুজরাট সবসময়ই সমাজে অবদান রেখেছে। প্রধানমন্ত্রী এও বলেন যে, "মা অন্নপূর্ণা মাতার মূর্তি কয়েক দশক আগে কাশী থেকে চুরি করে বিদেশে নিয়ে যাওয়া হয়েছিল। আমরা কয়েক মাস আগে কানাডা থেকে মা অন্নপূর্ণার মূর্তি কাশীতে ফিরিয়ে এনেছিলাম।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.