Nepal Earthquake: 'মর্মাহত আমি, দুঃসময়ে নেপালের মানুষের পাশে আছে ভারত', দাহালকে বার্তা মোদীর

ভূমিকম্পে তছনছ অবস্থা নেপালের। ইতিমধ্যেই মৃত্যুমিছিল দেড়শোর গন্ডি পার করেছে। জখম শতাধিক। 

Updated By: Nov 4, 2023, 11:55 AM IST
Nepal Earthquake: 'মর্মাহত আমি, দুঃসময়ে নেপালের মানুষের পাশে আছে ভারত', দাহালকে বার্তা মোদীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূমিকম্প বিধ্বস্ত নেপালের জন্য সমবেদনা। এই দুঃসময়ে পাশে আছে ভারত। স্পষ্ট জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার রাতের ভূমিকম্পে ইতিমধ্যেই নেপালে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৪। প্রধানমন্ত্রী মোদী এদিন সকালে একটি এক্স হ্যান্ডেলে লেখেন, "ভূমিকম্প বিধ্বস্ত নেপালে প্রাণহানির ঘটনায় গভীরভাবে শোকাহত। নেপালের ভূমিকম্পে প্রাণ হারানো সকলের জন্য আমরা গভীরভাবে মর্মাহত। সেখানে যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য দুঃখিত। এই দুঃসময়ে সবরকমভাবে বিপর্যস্ত নেপালের পাশে আছে ভারত। নেপালের মানুষকে সবরকম সহযোগিতা করার জন্য ভারত প্রস্তুত। দুর্গত মানুষদের জন্য আমরা চিন্তিত। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।" নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালকে ট্যাগ করে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন মোদী।

এই নিয়ে এক মাসে তিনবার কাঁপল নেপাল। উষ্ণায়নের ফলে বরফ গলায় ভূপৃষ্টে কমছে চাপ, সাগরে বাড়ছে জল। ভর-ভারের বৈষম্যের কারণেই সক্রিয় হয়ে উঠেছে ইন্দো- অস্ট্রেলিয়ান টেকটনিকে প্লেট। আর তার যার জেরেই বার বার কেঁপে উঠছে নেপাল। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। এর আঁচ সিকিম ও দার্জিলিঙেও পড়বে বলে শঙ্কা ভূ-বিজ্ঞানীদের।  নেপালের ভূমিকম্পের আঁচ পড়েছে পড়শি তিন দেশেও। চিন, বাংলাদেশের পাশাপাশি কম্পন অনুভূত হয় ভারতেও। দিল্লি, উত্তরপ্রদেশ, বিহারে কম্পন টের পাওয়া যায়। কলকাতাতেও ধাক্কা এসে পড়ে ভূমিকম্পের। কম্পন অনুভূত হয় বাংলার একাধিক জেলাতেও। 

তবে ভয়াবহ ভূমিকম্পে সবচেয়ে বেশি তছনছ অবস্থা নেপালের। ইতিমধ্যেই মৃত্যুমিছিল দেড়শোর গন্ডি পার করেছে। জখম শতাধিক। রাত ১১.৩২ মিনিটে ৬.৪ মাত্রার কম্পন হয় ঝাঝারকোটে। লণ্ডভণ্ড হয়ে গিয়েছে রুকুম। রুকুম পশ্চিম ও ঝাঝারকোটে ভূমিকম্পে সবচেয়ে বেশি মানুষ নিহত বলে জানা গিয়েছে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের জেরে বহু জায়গার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। যুদ্ধকালীন তত্পরতায় চলছে উদ্ধারকাজ।

আরও পড়ুন, ক্যাম্পাসে ঢুকে জোর করে ছাত্রীকে চুম্বন, পোশাক ছিঁড়ে বিবস্ত্র করল ৩ বাইকার! বিক্ষোভে উত্তাল IIT-BHU

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.