close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পিএনবিকাণ্ডে মেহুল চোকসিকে ধাক্কা ইডি-র, থাইল্যান্ডে বাজেয়াপ্ত সম্পত্তি

পিএনবি ব্যাঙ্কের ঋণ খেলাপ করে বিদেশে গা ঢাকা দিয়েছেন নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসি।

Updated: Jan 4, 2019, 07:11 PM IST
পিএনবিকাণ্ডে মেহুল চোকসিকে ধাক্কা ইডি-র, থাইল্যান্ডে বাজেয়াপ্ত সম্পত্তি

নিজস্ব প্রতিবেদন: দেশ ছেড়ে পালানোর পর পিএনবি-র ঋণখেলাপকারী মেহুল চোকসিকে বড় ধাক্কা দিল এনফোর্সমেন্ট ডিরেকটরেট। সংবাদ সংস্থা এএনআই-র দাবি, অর্থ তছরূপের মামলায় চোকসির গীতাঞ্জলি কোম্পানির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। ওই সম্পত্তির পরিমাণ ১৩ কোটি টাকার বেশি। 

জানা গিয়েছে, থাইল্যান্ডের অ্যাবিক্রেস্ট নামে একটি কোম্পানি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেকটরেট। ওই সংস্থাটি মেহুল চোকসির গীতাঞ্জলি অধীনস্থ। ওই জায়গাটির দাম ১৩.১৪ কোটি টাকা। 

পিএনবি ব্যাঙ্কের ঋণ খেলাপ করে বিদেশে গা ঢাকা দিয়েছেন নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোকসি।প্রিভেনশন অব মানি লন্ডারিং আইনে (PMLA) বিশেষ আদালতের কাছে মেহুল চোকসিকে পলাতক আর্থিক অপরাধী হিসেবে ঘোষণা করার আবেদন করেছে ইডি। ওই মামলাতেই অতিসম্প্রতি মেহুল চোকসি দাবি করেন, স্বাস্থ্যের কারণে ১৪ ঘণ্টা উড়ানে সফর করে ভারত আসতে পারবেন না তিনি। ইতিমধ্যেই মেহুল চোকসির বিরুদ্ধে রেডকর্ণার নোটিস জারি করেছে ইন্টারপোল। 

আরও পড়ুন- চেষ্টায় ফল মেলে, মেদ ঝরিয়ে ভাইরাল এই মারোয়াড়ি দম্পতি

বিশেষ আদালতে চোকসি অভিযোগ করেছেন, ইচ্ছে করে তাঁর সম্পত্তির মূল্য কমাচ্ছে ইডি। মেহুল চোকসির সংস্থার প্রায় ৫৩৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে সূত্রের খবর।                     
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কাছ থেকে হিরে ব্যবসায়ী মেহুল চোকসি ও নীরব মোদীর ঋণ সুদে আসলে বেড়ে দাঁড়িয়েছে ১২,৪০০ কোটি টাকা। ঋণ বকেয়া রেখে দেশ ছেড়ে পালান তাঁরা। বিজয় মালিয়ার পর মামা-ভাগ্নে ফেরার হওয়ায় নরেন্দ্র মোদীর সরকারকে নিশানা করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ভোটপ্রচারেও বারবার বিষয়টি টেনে এনেছেন তিনি। প্রধানমন্ত্রী পাল্টা মন্তব্য করেছেন, দেশের টাকা নিয়ে কেউ পালাতে পারবে না।