সোমবার থেকেই পোস্ট পেড মোবাইল ফোন পরিষেবা চালু হচ্ছে উপত্যাকায়

দু’দিন আগেই কাশ্মীরে পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু প্রশ্ন উঠতে শুরু করে, কীসের জোরে ভূস্বর্গ ঘুরতে যাবেন পর্যটকরা? না চালু আছে ফোন, না আছে ইন্টারনেট ব্যবস্থা

Updated By: Oct 12, 2019, 02:07 PM IST
সোমবার থেকেই পোস্ট পেড মোবাইল ফোন পরিষেবা চালু হচ্ছে উপত্যাকায়
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কথা ছিল আজই উপত্যাকায় পোস্ট-পেড মোবাইল ফোন চালু হওয়ার। প্রযুক্তিগত ত্রুটির কারণে আরও দু’দিন পিছিয়ে দেওয়া হল। অর্থাত্ সোমবার থেকে কাশ্মীরে পোস্ট পেড ফোন সংযোগ খুলে দেওয়া হচ্ছে। নতুন করে প্রশাসনের তরফে নির্দেশিকা দিয়ে এ কথা জানানো হয়।

দু’দিন আগেই কাশ্মীরে পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়া হয়। কিন্তু প্রশ্ন উঠতে শুরু করে, কীসের জোরে ভূস্বর্গ ঘুরতে যাবেন পর্যটকরা? না চালু আছে ফোন, না আছে ইন্টারনেট ব্যবস্থা। এখনও কড়া নিরাপত্তায় টহল দিচ্ছে সেনা। নিরাপত্তা শিথিল করা হলে জঙ্গি হানা যে মাথাচারা দেবে না, তাও বুক ঠুকে বলতে পারছে না প্রশাসন। পর্যটকদের সাহস দিতেই এবার তড়িঘড়ি ফোন পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল। তবে, এখনই শুরু হচ্ছে না প্রিপেড মোবাইল ফোন পরিষেবা।

আরও পড়ুন- নয়া যুগ শুরু হল ভারত-চিন সম্পর্কের, জিনপিংয়ের সঙ্গে ‘ঘরোয়া আলোচনায়’ বললেন প্রধানমন্ত্রী

অগস্টে জম্মু-কাশ্মীরে বিশেষাধিকার তুলে নেওয়ার পর থেকেই ফোন, ইন্টারনেট ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী সময়ে জম্মুতে পরিষেবা চালু হলেও, উপত্যাকার ৭০ লক্ষ মানুষ এখনও বিচ্ছন্ন ফোন পরিষেবা থেকে। কেন্দ্রের আশ্বাস, ধীরে ধীরে শিথিল করা হচ্ছে কাশ্মীরে বিধি নিষেধ। উল্লেখ্য সম্প্রতি, ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লার সঙ্গে দেখা করতে দেওয়া হয় তাঁর স্ত্রী এবং দলের নেতাদের। যদিও ফারুক, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক নেতা এখনও গৃহবন্দি। সূত্রে খবর, এই সিদ্ধান্তে ৪০ লক্ষ পোস্ট-পেড গ্রাহক উপকৃত হবেন। তবে, প্রায় ২৬ লক্ষ প্রি-পেড গ্রাহকদের ক্ষেত্রে পরিষেবা চালু নিয়ে চিন্তাভাবনা করছে প্রশাসন।  

.