মমতাকে 'আজন্ম বিদ্রোহী' আখ্যা প্রণব মুখোপাধ্যায়ের

Updated By: Oct 18, 2017, 03:03 PM IST
মমতাকে 'আজন্ম বিদ্রোহী' আখ্যা প্রণব মুখোপাধ্যায়ের

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে 'আজন্ম বিদ্রোহী নেত্রী' আখ্যা দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। নিজের বইয়ে তিনি লিখেছেন, ''আগ্রাসী ও অকুতোভয় হিসাবে নিজেকে গড়ে তুলেছেন মমতা।''

প্রণববাবুর মতে, মমতার ব্যক্তিত্ব ব্যাখ্যা করা শক্ত। কিম্তু তাঁকে অবজ্ঞা করা যায় না। তিনি আগ্রাসী ও ভয়ডরহীনভাবে নিজের কেরিয়ার তৈরি করেছেন। লড়াই করে এখানে পৌঁছেছেন তিনি।

তিনি আরও লিখেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় আজন্ম বিদ্রোহী নেত্রী। ১৯৯২ সালে পশ্চিমবঙ্গ কংগ্রেসের সাংগঠনিক নির্বাচনে হারার পর সেটা বোঝা গিয়েছে। মমতা কীভাবে প্রকাশ্যে ভোটের দাবি করেছেন, তাও এসেছে প্রণববাবুর লেখায়। দলের অন্তর্দ্বন্দ্ব এড়াতে প্রকাশ্যে নির্বাচনের দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তত্কালীন প্রধানমন্ত্রী নরসিমা পাও মধ্যস্থতার জন্য পাঠিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়কে। প্রাক্তন রাষ্ট্রপতি দাবি করেছেন, প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে নিয়ে একটি বৈঠকে ডেকেছিলেন। তিনি ও কয়েকজন নেতার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে বেরিয়ে যান মমতা। তখন মমতার আচরণে অপমানিত বোধ করেছিলেন তিনি।   

প্রাক্তন রাষ্ট্রপতি মনে করিয়ে দিয়েছেন, ১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে যাদবপুরে সোমনাথ চট্টোপাধ্যায়কে হারিয়ে জায়েন্ট কিলার হয়েছিলেন মমতা। নিজের রাজনৈতিক জীবনে একাধিক চ্যালেঞ্জের মুখে পড়েছেন তিনি। প্রতিটি প্রতিকূলতাকে সুযোগে পরিণত করেছেন মমতা।  

আরও পড়ুন, ‘লক্ষ্যে অবিচল, কঠোর পরিশ্রমী’ প্রধানমন্ত্রীর প্রশংসায় প্রণব

.