২০২৪-এ বৈঠক নয়, চাই বিশ্বাসযোগ্য মুখ; দাবি প্রশান্ত কিশোরের

তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল এবং তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সভাপতি কে চন্দ্রশেখর রাও-এর মতো নেতাদের মধ্যে কে বিরোধীদের ভাল মুখ হতে পারে এই প্রশ্নের উত্তরে, প্রশান্ত কিশোর বলেন যে সঠিক এবং সবার কাছে গ্রহণযোগ্য তিনিই যিনি সবাইকে এক করতে পারেন।

Updated By: Sep 11, 2022, 08:23 AM IST
২০২৪-এ বৈঠক নয়, চাই বিশ্বাসযোগ্য মুখ; দাবি প্রশান্ত কিশোরের
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার গত কয়েকদিনে দেশের বেশ কয়েকজন বিরোধী নেতার সঙ্গে দেখা করেছেন। নির্বাচনী কৌশলবিদ প্রশান্ত কিশোর শনিবার বলেছেন যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে জনগণের ভোট চাওয়ার জন্য একটি ‘বিশ্বাসযোগ্য মুখ’ এবং গণআন্দোলনের প্রয়োজন রয়েছে। কিশোরকে আগে নীতীশ কুমারের জনতা দলে (ইউনাইটেড) জাতীয় সভাপতির পদ দেওয়া হয়েছিল এবং পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি নিজের মতামত দিয়ে জানিয়েছিলেন যে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকে ‘খুব বেশি পার্থক্য হবে না’। তিনি আরও বলেন, ‘এই ধরনের সভা এবং আলোচনা মাটিতে রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন করবে না। আমার এমন অভিজ্ঞতা নেই। তিনি আমার চেয়ে বেশি অভিজ্ঞ। কিন্তু আমি ব্যক্তিগতভাবে অথবা যৌথভাবে কিছু নেতার বৈঠককে বিরোধী ঐক্য বা রাজনৈতিক উন্নয়ন হিসাবে দেখিনা’।

তিনি যোগ করেন, ‘আপনি যদি একটি জনগণের আন্দোলন তৈরি করেন এবং একটি জনপ্রিয় বর্ণনা তৈরি করেন, একটি শক্তিশালী সত্তা তৈরি করেন এবং একটি বিশ্বাসযোগ্য মুখ তৈরি করেন যাকে জনগণকে বিশ্বাস করতে পারে যে তিনি বিজেপির একটি ভাল বিকল্প হতে পারেন, তবেই তারা (জনগণ) আপনাকে ভোট দেবে’।

পাটনায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এবং দিল্লিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে কুমারের একাধিক বৈঠকের বিষয়ে, কিশোর বলেছিলেন যে এই ধরনের বৈঠকগুলি ‘খুব বেশি পার্থক্য’ সৃষ্টি করবে না।

তিনি আরও বলেন, ‘তিনি (নীতীশ কুমার) যখন বিজেপির সঙ্গে ছিলেন, তখন তিনি তাদের সঙ্গে থাকা নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। এখন তিনি আর বিজেপিতে নেই, তাই তিনি যে দল ও নেতারা বিজেপির বিরোধী দলে রয়েছেন তাদের সঙ্গে দেখা করছেন। এটি করার জন্য আপনার একটি বিশ্বাসযোগ্য বক্তব্য, জনগণের আস্থা, মাঠের কর্মী, এবং একটি বিশ্বস্ত মুখ এবং জনগণের আন্দোলন প্রয়োজন।

তিনি উল্লেখ করেছেন যে নীতীশ কুমার মহাগঠবন্ধনে পুনরায় যোগদানের জন্য গত মাসে বিজেপি ত্যাগ করার পরেও বিহারে জনগণের মধ্যে অসন্তোষ রয়েছে এবং বলেন যে এটি ‘পরবর্তী নির্বাচনে প্রতিফলিত হবে’।

কিশোর বলেন, ‘আমি দেখতে পাচ্ছি জনসাধারণের মধ্যে দুটি বিভাগ রয়েছে। একটি ক্ষুব্ধ এবং অন্যটি দুঃখিত। আমি সমাজের একটি বড় অংশ দেখতে পাচ্ছি না যেখানে রাজ্য সরকারের কাজ নিয়ে উত্তেজনা রয়েছে। আমি যেখানেই যাই, আমি লোকেদের অভিযোগ খুঁজে পাই। আমি প্রতিদিন যে অভিযোগগুলো শুনি তা হল আমলাতন্ত্র এবং দুর্নীতি। আমি মনে করি না জনগণ খুশি এবং আগামী নির্বাচনে তা প্রতিফলিত হবে’।

ভোটের কৌশলবিদ ভবিষ্যদ্বাণী করেন যে কংগ্রেস, লালু প্রসাদ যাদবের আরজেডি, জেডি(ইউ) এবং বাম দলগুলি সহ সাতটি রাজনৈতিক দল নিয়ে গঠিত বর্তমান গঠবন্ধনটি পরবর্তী বিধানসভা নির্বাচনে একই থাকবে না।

আরও পড়ুন: Supreme Court: রাস্তার কুকুর কামড়ালে দায়ী থাকবেন, যাঁরা ওদের খাওয়ান: সুপ্রিম কোর্ট

তিনি বলেন, ‘পরবর্তী বিধানসভা নির্বাচন এই গঠবন্ধন থাকবে না যেখানে একদিকে সাতটি দল এবং অন্যদিকে বিজেপি রয়েছে। এতে অনেক পরিবর্তন হবে।

তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল এবং তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সভাপতি কে চন্দ্রশেখর রাও-এর মতো নেতাদের মধ্যে কে বিরোধীদের ভাল মুখ হতে পারে এই প্রশ্নের উত্তরে, প্রশান্ত কিশোর বলেন যে সঠিক এবং সবার কাছে গ্রহণযোগ্য তিনিই যিনি সবাইকে এক করতে পারেন।

কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা' অনুষ্ঠিত হওয়ার বিষয়ে, প্রশান্ত কিশোর বলেন যে এর ফোকাস ‘সেই রাজ্যগুলিতে অসমনুপাতিকভাবে বেশি যেখানে বিজেপি একটি বড় রাজনৈতিক শক্তি নয়’। তিনি পরামর্শ দেন যে এই যাত্রার বেশিরভাগ রাজ্যগুলিকে কভার করা উচিত যেখানে বিজেপি একটি শক্তিশালী রাজনৈতিক শক্তি।

তিনি বলেন, ‘যাত্রার রুট দেখে মনে হচ্ছে যে এর উদ্দেশ্য হল বিজেপি অথবা তার আদর্শে হওয়া কাজগুলির বিরুদ্ধে জনগণ বা রাজনৈতিক কর্মীদের একত্রিত করা। যাত্রার কেন্দ্র হওয়া উচিত ছিল সেই রাজ্যগুলি যেখানে বিজেপি শক্তিশালী। কিন্তু এই যাত্রাটি বেশিরভাগ সেই রাজ্যে পরিচালিত হচ্ছে যেখানে বিজেপি খুব একটা শক্তিশালী রাজনৈতিক শক্তি নয়। জাত্রার লক্ষ্যের সঙ্গে এই কাজ সামঞ্জস্যপূর্ণ নয় বলে আমি মনে করি’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.