Gandhi Jayanti 2021: মহাত্মা গান্ধীর জন্মদিনে রাজঘাটে মোদী, মাল্যদানে 'জাতির জনক'কে শ্রদ্ধার্ঘ

টুইটারে মোদী লিখেছেন, "গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে প্রণাম জানাই। তাঁর মহৎ নীতি বিশ্বব্যাপী প্রাসঙ্গিক এবং আজও লক্ষ লক্ষ মানুষকে শক্তি দেয়।"

Updated By: Oct 2, 2021, 09:12 AM IST
Gandhi Jayanti 2021: মহাত্মা গান্ধীর জন্মদিনে রাজঘাটে মোদী, মাল্যদানে 'জাতির জনক'কে শ্রদ্ধার্ঘ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গান্ধী জয়ন্তী (Gandhi Jayanti) উপলক্ষে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। টুইটারে তিনি লিখেছেন, "গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে প্রণাম জানাই। তাঁর মহৎ নীতি বিশ্বব্যাপী প্রাসঙ্গিক এবং আজও লক্ষ লক্ষ মানুষকে শক্তি দেয়।"

মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী পালন করা হয় প্রতি বছর ২ অক্টোবর। বাপুকে জাতির জনকও বলা হয়। ভারত-সহ অনেক দেশ তার জন্মবার্ষিকী আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করে। ভারত শনিবার ১৫২ তম গান্ধী জয়ন্তী উদযাপন করছে। প্রধানমন্ত্রী মোদী দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর পাদদেশে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

আরও পড়ুন, Covid-19: ইটের জবাবে পাটকেল Modi-র! ভারতে ঢুকলেই ১০ দিনের নিভৃতবাস UK-র নাগরিকদের

১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটের পোরবন্দরে জন্মগ্রহণ করেছিলেন। ভারতের স্বাধীনতা সংগ্রামে তাঁর অসামান্য অবদান রয়েছে। প্রতি বছর ২ অক্টোবর এই মহান দেশনেতার জীবন ও অবদানকে স্মরণ করতে ও সম্মান জানাতে গান্ধী জয়ন্তীর দিন জাতীয় ছুটি (National Holiday) হিসাবে ঘোষিত। দেশজুড়ে চলে নানা অনুষ্ঠান, উদযাপন। সারাজীবন অহিংসা ও সত্যের পথে হাঁটতে শিখিয়েছিলেন গান্ধীজি।

তিনি মনে করতেন, "চোখের বদলে চোখ, সারা বিশ্বকে অন্ধ করে দেবে।" জাতির জনক অহিংসাকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার হাতিয়ার হিসেবে প্রচার করেছিলেন। তার অহিংস আন্দোলন লক্ষ লক্ষ হৃদয় জিতেছিল। পৃথিবীতে তার ছাপও ফেলেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.