আপনাদের জন্য গর্বিত, পাকিস্তানের এটিসি থেকে এমন শব্দ শুনে অবাক ভারতীয় পাইলট

কঠিন সময়ে ভারত বিশ্বের বহু দেশে পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য প্রয়োজনীয় সামগ্রী পাঠাচ্ছে।

Updated By: Apr 5, 2020, 06:48 PM IST
আপনাদের জন্য গর্বিত, পাকিস্তানের এটিসি থেকে এমন শব্দ শুনে অবাক ভারতীয় পাইলট

নিজস্ব প্রতিবেদন— ভাল কাজ করলে শত্রুরও প্রশংসা পাওয়া যায় তবে! হ্যাঁ, সেটাই প্রমাণ করে দিল ভারত। করোনাভাইরাস সারা বিশ্বে থাবা বসিয়েছে। মাত্র ১৮টি দেশ এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের হাত থেকে ছাড় পেয়েছে। বিশ্বের বহু দেশে দুঃস্থ মানুষরা সমস্যায় পড়েছেন। করোনার প্রকোপ কমাতে বিভিন্ন দেশের সরকার লকডাউন জারি করেছে। খাবার থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী জুটছে না দুঃস্থদের। এছাড়া বহু দেশে মাস্ক বা স্যানিটাইজারের অভাব রয়েছে। এমনই কঠিন সময়ে ভারত বিশ্বের বহু দেশে পরিস্থিতির সঙ্গে লড়াই করার জন্য প্রয়োজনীয় সামগ্রী পাঠাচ্ছে। আর সেই সব সামগ্রী বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিচ্ছে এয়ার ইন্ডিয়া—র বিমান।

এয়ার ইন্ডিয়ার একটি বিমান জরুরি সামগ্রী বহন করে নিয়ে যাচ্ছিল জার্মানির ফ্র্যাঙ্কফুর্টে। যাত্রাপথে পাকিস্তানের বিমানপথ অতিক্রম করতে হত বিমানটিকে। পাকিস্তানের বিমানপথে প্রবেশের পরই ভারতীয় বিমানের পাইলট পাকিস্তানের এটিসি—র সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। প্রথমে পাকিস্তানের এটিসি থেকে কোনও উত্তর আসছিল না।এর পর অনেকক্ষণ চেষ্টার পর পাকিস্তানের এটিসি উত্তর দেয়। ভারতীয় বিমানের পাইলটকে তারা ধন্যবাদ জানায়। এয়ার ইন্ডিয়ার এক অফিসার বলছিলেন, ওরা বলে, এই দুঃসময়ে আপনারা যে কাজটা করছেন তার জন্য আমরা গর্বিত। আপনাদের শুভেচ্ছা জানাচ্ছি। 

আরে পড়ুন— চেন্নাইয়ে ডোর-টু-ডোর করোনা স্ক্রিনিং করবে তামিলনাড়ু সরকার, শুরু হয়েছে জোর বিতর্ক

এখানেই শেষ নয়। এর পরও পাকিস্তান এটিসি ভারতীয় বিমানের পাইলটকে সাহায্য করে। করাচির বিমানপথ অতিক্রম করে ভারতীয় বিমান প্রবেশ করে ইরানের বিমানপথে। কিন্তু কিছুতেই ইরান এটিসি—র সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না পাইলট। তখনই ত্রাতাপ ভূমিকায় অবতীর্ণ হয় পাকিস্তানের এয়ার ট্রাফিক কন্ট্রোল। তারাই ইরান এটিসির সঙ্গে যোগাযোগ স্থাপন করে ভারতীয় পাইলটকে সাহায্য করে। পাকিস্তানের তরফে এমন সাহায্য পেয়ে অবাক এয়ার ইন্ডিয়ার কর্তারা। গোটা বিশ্ব যে এক হয়ে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, এই ঘটনাই যেন তার প্রমাণ।