আপ-ডাউন! রাজ্যসভায় যেতে রাজি নন রাজন

Updated By: Nov 9, 2017, 11:55 AM IST
আপ-ডাউন! রাজ্যসভায় যেতে রাজি নন রাজন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিনিধি: রাজ্যসভার সাংসদ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। শিকাগো বিশ্ববিদ্যালয়ে রাজনের অফিস থেকে সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়, এই মুহূর্তে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার কাজ  ছাড়ছেন না। ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে রাজনের বর্তমান যোগাযোগের কথাও জানানো হয়েছে তাঁর অফিসের তরফে।

প্রসঙ্গত, আগামী জানুয়ারিতে রাজ্যসভার ৩টি পদে সদস্য পাঠাবে আম আদমি পার্টি (আপ)। এক্ষেত্রে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের প্রথম পছন্দের নাম রঘুরাম রাজন।

আরও পড়ুন- ভারতে আসছেন ট্রাম্পকন্যা, হায়দরাবাদে ভিক্ষা বন্ধ করল প্রশাসন

আপের এমন ‘ইচ্ছা’র কথা প্রকাশ্যে আসতেই আপ নেতা আশিস খেতান বলেন, নরেন্দ্র মোদী রাজ্যসভায় অমিত শাহকে পাঠিয়েছেন। আর অরবিন্দ কেজরিওয়াল চাইছেন রঘুরাম রাজনকে পাঠাতে। এখানেই পার্থক্যটা স্পষ্ট।

আরও পড়ুন-কালা দিবসে পালনে গিয়ে মুখ 'কালো' হল রাহুল গান্ধীর

উল্লেখ্য, ২০০৩সালে মাত্র ৪০ বছর বয়সেই আন্তর্জাতিক অর্থ ভান্ডারের প্রধান পদের দায়িত্ব পেয়েছিলেন রঘুরাম রাজন। প্রাচ্যের কোনও অর্থনীতিবিদ হিসাবে তাঁর এই কৃতিত্ব নজিরবিহীন। ২০০৫ সালে ফেডারেল রিজার্ভের জ্যাকসন হোল কনফারেন্সে,  অর্থনীতি ব্যবস্থা ক্রমশ ঝুঁকিপূর্ণ হয়ে ওঠার বিষয়ে সতর্ক করে দেন রাজন এবং বেশকিছু পলিসির কথাও জানান তিনি। এরপর ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত ভারতের ২৩ তম রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসাবে কাজ করেছেন রঘুরাম রাজন।  আর তারপর ফিরে গিয়েছেন তাঁর ‘স্বচ্ছন্দ্যের’ শিক্ষা জগতে।

.