'আপনি সেলফি তুলছেন, চিনা যুবকদের রোজগার হচ্ছে'

Updated By: Nov 1, 2017, 06:20 PM IST
'আপনি সেলফি তুলছেন, চিনা যুবকদের রোজগার হচ্ছে'

নিজস্ব প্রতিবেদন : মঙ্গলবারই বিশ্বব্যাঙ্ক প্রকাশিত 'ইজ অফ ডুয়িং বিজনেস' তালিকায় ৩০ ধাপ উপরে উঠে এসেছে ভারত। স্থান করে নিয়েছে প্রথম ১০০-তে। মোদী সরকারের নেওয়া আর্থিক সংস্কারের প্রশংসা করেছে বিশ্বব্যাঙ্ক। কিন্তু তার পরদিনই 'ইজ অফ ডুয়িং বিজনেস' তালিকা নিয়ে মোদীকে বিঁধলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী।

গুজরাটের জাম্বুসরে নির্বাচনী প্রচারে গিয়ে রাহুল বলেন, "দেশের মুষ্টিমেয় কিছু ব্যবসায়ীর জন্য পরিস্থিতি বদলেছে। তাদের কাছেই একমাত্র ব্যবসা করা সহজ হয়েছে। কিন্তু দেশের সার্বিক চিত্রটা সম্পূর্ণ বিপরীত। দেশের ব্যবসার পরিস্থিতি বিন্দুমাত্র কিছু সহজ হয়নি।" একইসঙ্গে কংগ্রেস সহ-সভাপতি তোপ দাগেন, মোদী সরকার কর্মসংস্থানের সুযোগ করতে ব্যর্থ। ফলে দেশে বেকারত্বের সংখ্যা বেড়েছে বই কমেনি।

বিদেশিদের তৈরি সমীক্ষার উপর ভিত্তি করে মোদী সরকার নিজের পিঠ নিজে চাপড়াচ্ছেন বলেও কটাক্ষ করেন রাহুল। বলেন, "প্রথমে নোটবাতিল, তারপর জিএসটি দুই 'টর্পেডো'র ধাক্কায় দেশের ক্ষুদ্র ব্যবসায়ীদের হাঁসফাঁস পরিস্থিতি। বিশ্বব্যাঙ্কের এই সূচক দেশের গরিব মানুষদের কথা বলছে না।"

রাহুলের কটাক্ষের পাল্টা জবাব দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিও। এক টুইটবার্তায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী লেখেন, পূর্বতন সরকারের সহজে দুর্নীতি করার আয়োজনকে সহজে ব্যবসা করার সুবিধা দিয়ে বদলে দিয়েছে বর্তমান সরকার।

জাম্বুসরে রাহুল অবশ্য শুধু 'ইজ অফ ডুয়িং বিজনেস' নিয়েই মোদীকে বিঁধে ক্ষান্ত হননি। মোদীর 'মেক ইন ইন্ডিয়া' কর্মসূচিকেও একহাত নিয়েছেন কংগ্রেস সহ-সভাপতি। তাঁর অভিযোগ, মোদীর 'মেক ইন ইন্ডিয়া' পুরোটাই ফাঁপা আওয়াজ। স্মার্টফোনের উদাহরণ টেনে তিনি বলেন, ভারতের বাজার দখল করছে চিনা সংস্থাগুলি। ভারতীয় যুবক-যুবতীরা যখন সেই স্মার্টফোনে সেলফি তুলছেন, সেটা একজন চিনা যুবকের রোজগারের খাতায় যোগ হচ্ছে। কিন্তু ভারতীয় যুব সম্প্রদায়ের জন্য পরিস্থিতিটা কিছু বদলাচ্ছে না।

আরও পড়ুন, নোট বাতিলের 'ধাক্কায়' বাড়ল ক্রেডিট কার্ডের বকেয়া

.