তৃতীয় দিনেও পণ্ড অধিবেশন, সেই ট্র্যাডিশান সমানে চলছে

নিজেদের অবস্থানে অনড় বিরোধীরাও। প্রবল বিক্ষোভে লাগাতার তৃতীয় দিনেও পণ্ড হওয়ার পথে সংসদের অধিবেশন। আজ লোকসভার অধিবেশন শুরুর পরই, হই-হট্টগোলে তা মুলতুবি করে দিতে বাধ্য হন স্পিকার। একই ছবি রাজ্যসভাতেও। সংসদে সরকারকে আরও চাপে ফেলতে বিরোধী জোট শক্তিশালী করার কাজে নেমে পড়েছে কংগ্রেস। তবে ধোঁয়াশা রয়েছে তৃণমূল কংগ্রেসের অবস্থান নিয়ে। সংসদের দুই কক্ষে বিরোধীদের তুমুল হইহট্টগোলের মধ্যেও, সেভাবে সক্রিয় হতে দেখা যায়নি তৃণমূল সাংসদদের।

Updated By: Jul 23, 2015, 04:37 PM IST
তৃতীয় দিনেও পণ্ড অধিবেশন, সেই ট্র্যাডিশান সমানে চলছে

ওয়েব ডেস্ক: নিজেদের অবস্থানে অনড় বিরোধীরাও। প্রবল বিক্ষোভে লাগাতার তৃতীয় দিনেও পণ্ড হওয়ার পথে সংসদের অধিবেশন। আজ লোকসভার অধিবেশন শুরুর পরই, হই-হট্টগোলে তা মুলতুবি করে দিতে বাধ্য হন স্পিকার। একই ছবি রাজ্যসভাতেও। সংসদে সরকারকে আরও চাপে ফেলতে বিরোধী জোট শক্তিশালী করার কাজে নেমে পড়েছে কংগ্রেস। তবে ধোঁয়াশা রয়েছে তৃণমূল কংগ্রেসের অবস্থান নিয়ে। সংসদের দুই কক্ষে বিরোধীদের তুমুল হইহট্টগোলের মধ্যেও, সেভাবে সক্রিয় হতে দেখা যায়নি তৃণমূল সাংসদদের।

বিরোধীরা অনড়।  ব্যাকফুটে সরকার। বাদল অধিবেশনের তৃতীয় দিনে আজও অচল সংসদ। কিন্তু এবারই প্রথম নয়। বিভিন্ন ইস্যুতে  ইউপিএ আমলে সংসদ অচল হয়েছে বারবার। ক্ষমতায় এখন এনডিএ। কিন্তু সংসদে অচলাবস্থার সেই ট্রাডিশন সমানে চলছে। যাই করুক বিরোধীরা, কারওর ইস্তফার প্রশ্ন নেই। সংসদে আজ আরও আক্রমণাত্মক মেজাজে একথা জানিয়ে দিল সরকারপক্ষ।

কথায় কথায় স্লোগান, বিক্ষোভ এবং শেষমেশ অধিবেশনই ভণ্ডুল। ইতিহাস সাক্ষী, গত দশ বছরেই সম্ভবত সংসদে এমন অচলাবস্থার ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি।

২০১০ সালের কথা। বর্ষপূর্তির মুখে ইউপিএ সরকার। বাজেট অধিবেশনে আচমকাই  টালমাটাল  সংসদ।

মহারাষ্ট্রের আদর্শ আবাসন কেলেঙ্কারি নিয়ে বিতর্কের ঝড় আছড়ে পড়ল সংসদে।

বাজেট অধিবেশনে লোকসভা চলার কথা ছিল ১৩৮ ঘণ্টা। অধিবেশন চালু ছিল মেরেকেটে ৭০ ঘণ্টা

টুজি কাণ্ডে অভিযুক্ত মন্ত্রী এ রাজার পদত্যাগের দাবিতে কার্যত অচল হয় সংসদের শীতকালীন অধিবেশন।

মূলত বিজেপির বিক্ষোভেই টানা ১২৫ ঘণ্টা অচল ছিল সংসদ

-----------
প্রথমে সংসদ, পরে সড়কে নিয়ে যাব আন্দোলন

২০১১-তেও সংসদে অচলাবস্থা অব্যাহত। নথি বলছে, শীতকালীন অধিবেশনে লোকসভা চলার কথা ছিল ৮৫ ঘণ্টা। ৭৬ ঘণ্টাই অধিবেশন ছিল অচল

প্রধানমন্ত্রী মনমোহন সিংকে টার্গেট করে বিজেপিসহ বিরোধীদের বিক্ষোভে ভেস্তে যায় সংসদের বাদল অধিবেশন। ৭৮ ঘণ্টা অচল ছিল সংসদ। আজ সংসদ সচল রাখা নিয়ে সরব বিজেপি নেতাদেরই তখন ছিল উল্টোসুর।

সংসদ অচল করা মানে কাজ করছি না তা নয়, এটাও গুরুত্বপূর্ণ কাজ

সুষমা বলেন, জাতীয় স্বার্থেই সংসদ অচল করা হচ্ছে

খুচরোয় বিদেশি লগ্নি

বিজেপির বিক্ষোভে সে যাত্রা লোকসভা অচল ছিল প্রায় ষাট ঘণ্টা। সংসদ অচল করা নিয়ে প্রকাশ্যে সাফাই দেন যশবন্ত সিনহা, বেঙ্কাইয়া নায়ডুর মত নেতারা।

বিজেপি VS কংগ্রেস

অতঃপর পালাবদল। নরেন্দ্র মোদীর নেতৃত্বে ক্ষমতায় এল এনডিএ। বিরোধী বেঞ্চে কংগ্রেস। সংসদ কিন্তু এখনও সেই তিমিরেই।

নজরবন্দি ২০১৪
----------
 মন্ত্রী ভি কে সিংয়ের মন্তব্য নিয়ে উত্তাল হয় সংসদের বাদল অধিবেশন

দিনদুয়েক অচল ছিল সংসদ

বাজেট অধিবেশনেও সেই ট্রাডিশন সমানে চলছে। টার্গেট সুষমা, বসুন্ধরা, শিবরাজ। কংগ্রেসি বিক্ষোভে আবারও অচল সংসদ। রাজনীতির টানাপোড়েনে স্রেফ হইচই আর বিক্ষোভই কি তবে আমজনতার প্রাপ্তি? জনপ্রতিনিধিরা কি জবাব দেবেন?

 

.