পরিস্থতি খতিয়ে দেখতে আজ ছত্তিসগড় যাচ্ছেন রাজনাথ সিং

Updated By: Dec 2, 2014, 08:49 AM IST
পরিস্থতি খতিয়ে দেখতে আজ ছত্তিসগড় যাচ্ছেন রাজনাথ সিং

মাওবাদী হামলার পর পরিস্থিতি খতিয়ে দেখতে আজ ছত্তিসগড় যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গতকালের হামলায় এখনও পর্যন্ত দুই অফিসার সহ চোদ্দো জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১২ জন। কড়া প্রতিক্রিয়ায় এই হামলাকে নৃশংস, অমানবিক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

কেন্দ্র-রাজ্যের যৌথ চেষ্টায় শিগগিরি মাওবাদী-মুক্ত রাজ্য হয়ে উঠবে ছত্তিসগড়। মুখ্যমন্ত্রী রমন সিংয়ের এই মন্তব্যের চব্বিশ ঘণ্টার মধ্যেই জবাব এল মাওবাদীদের তরফে।সুকমার চিন্তাগুফা এলাকায় টহলরত সিআরপিএফ বাহিনীর ওপর হামলা চালাল মাওবাদীরা। ঢাল হিসেবে ব্যবহার করা হয় নিরীহ গ্রামবাসীদের। হামলায় নিহতদের মধ্যে রয়েছেন সিআরপিএফের ডেপুটি কমান্ড্যান্ট এবং অ্যাসিস্টেন্ট কমান্ড্যান্ট পদমর্যাদার দুই অফিসারও।  

কয়েকদিন ধরে ওই এলাকায় এরিয়া ডমিনেশন এবং কম্বিং অপারেশন চলছিল। এই কাজে সিআরপিএফের দুশো তেইশ এবং দুশো ছয় ব্যাটেলিয়নের জওয়ানরা ছাড়া ছিল কোবরা বাহিনীও। সোমবার ক্যাম্পে ফেরার পথে আমচকা তাঁদের ওপর গুলিবৃষ্টি শুরু হয়। মাওবাদীরা গ্রামবাসীদের ঢাল করায় খুব সাবধানে, সতর্কতার সঙ্গে পাল্টা জবাব দিতে হয়েছে জওয়ানদের। ঘটনার তীব্র নিন্দা করে প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া, 'সুকমায় দেশবিরোধী শক্তির হাতে এই ঘৃণ্য, নৃশংস, অমানবিক হামলার নিন্দায় কোনও শব্দই যথেষ্ট নয়।.... পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।'

রাজ্যের সিআরপিএফের আইজি-র নেতৃত্বে বাড়তি বাহিনী পাঠানো হচ্ছে এলাকায়। গত একুশে নভেম্বরও ওই একই জায়গায় হামলা চালিয়েছিল মাওবাদীরা। সেবার বায়ুসেনার একটি হেলিকপ্টার লক্ষ্য করে হামলায় এক কমান্ডো সহ পাঁচ জন সিআরপিএফ জওয়ান আহত হয়েছিলেন।