রাম মন্দির ভূমিপুজোর দিনকে ১৫ অগস্টের সঙ্গে তুলনা প্রধানমন্ত্রীর

"বহু বছর ধরে আমাদের রামলালা এখানে তাঁবুতে থেকেছেন। আজ তাঁর জন্য মন্দির তৈরির সূচনা হল। ভেঙে পড়ে আবার উঠে দাঁড়ানো, আজ এ এক নতুন অধ্যায়ের সূচনা।"

Updated By: Aug 5, 2020, 04:15 PM IST
রাম মন্দির ভূমিপুজোর দিনকে ১৫ অগস্টের সঙ্গে তুলনা প্রধানমন্ত্রীর
ভিডিয়োর স্ক্রিনগ্র্যাব

নিজস্ব প্রতিবেদন : বুধবার অযোধ্যার রামমন্দিরের ভূমিপুজোর পর ভাষণ মঞ্চে ওঠেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই রাম মন্দির প্রতিষ্ঠার দীর্ঘ ইতিহাসকে ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে তুলনা করেন তিনি। তিনি বলেন, "১৫ অগস্ট যেরকম ভারতের স্বাধীনতা সংগ্রামীদের স্মরণ করার দিন, তেমই আজ রাম মন্দির প্রতিষ্ঠায় আত্মবলিদান দেওয়া কয়েক প্রজন্মকে স্মরণ করার দিন।"

মোদী জানান, রাম আসলে ঐক্যের প্রতীক। তিনি জানান, যেভাবে ভগবান রামের জয়ে সকলে একসঙ্গে প্রচেষ্টা করেছিলেন, যেভাবে সকল দেশবাসী ইংরেজদের বিরুদ্ধে স্বাধীনতার লড়াইয়ে গান্ঝিজির পাশে দাঁড়িয়েছিলেন, ঠিক সেভাবেই আজ দেশবাসীর প্রচেষ্টায় রামমন্দির তৈরির প্রচেষ্টা সফল হল।

বহু বছরের প্রচেষ্টার পর অবশেষে রামমন্দির তৈরির সূচনার পর যেন কিছুটা আবেগতাড়িত প্রধানমন্ত্রী। তিনি বলেন, "বহু বছর ধরে আমাদের রামলালা এখানে তাঁবুতে থেকেছেন। আজ তাঁর জন্য মন্দির তৈরির সূচনা হল। ভেঙে পড়ে আবার উঠে দাঁড়ানো, আজ এ এক নতুন অধ্যায়ের সূচনা।"

তিনি রাম মন্দির, অযোধ্যা আন্দোলনের সঙ্গে জড়িত সকলকে এদিন স্মরণ করেন। তিনি জানান, আমাদের স্বাধীনতার আন্দোলনের সময়ে বহু প্রজন্ম তাঁদের জীবন দিয়েছেন। সেই সময়ে ইংরেজ শাসনের বিরুদ্ধে সর্বত্র আন্দোলন হয়েছিল। বহু মানুষ প্রাণ বলিদান দিয়েছিলেন। সেই একইভাবে রামমন্দিরের জন্য বহু প্রজন্ম একই ভাবে প্রচেষ্টা করেছেন। আজকের দিন সেই প্রচেষ্টা, ইচ্ছা ও ত্যাগের প্রতীক।

আরও পড়ুন : বাড়িতেই রামপুজো করলেন দিলীপ ঘোষ, ছাদে উঠে যা করলেন, মন কাড়ল সবার...