RBI Repo Rate Hike: নতুন বছরে ফের সাধারণ মানুষের পকেটে ধাক্কা; রেপো রেট বাড়াল আরবিআই, বাড়বে ইএমআই

RBI MPC: নতুন বছরে আবারও রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। RBI-এর ক্রেডিট পলিসি পরিবর্তন করার সময়, সুদের হার ০.২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এর সঙ্গে RBI গভর্নর শক্তিকান্ত দাসও রেপো রেট ০.২৫ শতাংশ বাড়িয়েছেন।

Updated By: Feb 8, 2023, 11:52 AM IST
RBI Repo Rate Hike: নতুন বছরে ফের সাধারণ মানুষের পকেটে ধাক্কা; রেপো রেট বাড়াল আরবিআই, বাড়বে ইএমআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন বছরে রেপো রেট বাড়িয়ে আরও একবার কোটি কোটি দেশবাসীকে হতবাক করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ঋণনীতিতে পরিবর্তন এনে সুদের হার ০.২৫ শতাংশ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস আরবিআই-এর আর্থিক পর্যালোচনা নীতির পরে রেপো রেটে এই পরিবর্তনের কথা ঘোষণা করেছেন। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়ানোর পর তা বেড়ে দাঁড়িয়েছে ৬.৫০ শতাংশে। আগে রেপো রেট ছিল ৬.২৫ শতাংশ। এর আগে তিন দিন ধরে চলা মুদ্রা পর্যালোচনা নীতির বৈঠক বুধবার শেষ হয়েছে।

তিন বছরে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে গত প্রায় তিন বছরে বিভিন্ন চ্যালেঞ্জের কারণে বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলির জন্য আর্থিক নীতির স্তরে একটি চ্যালেঞ্জ রয়েছে। এর আগে সাত ডিসেম্বর, RBI-এর তরফ থেকে রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। রেপো রেট বৃদ্ধির ফলে ব্যাংকগুলির গ্রাহকদেরকে দেওয়া ঋণের সুদের হারের উপর সরাসরি প্রভাব ফেলবে। এর ফলে গ্রাহকদের আগের থেকে বেশি ইএমআই দিতে হবে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে এই পদক্ষেপ নিয়েছে RBI।

৯ মাসে রেপো রেট ২.৫০ শতাংশ বেড়েছে

রিজার্ভ ব্যাঙ্ক ২০২২ সালের মে থেকে ছয় বার রেপো রেট বাড়িয়েছে। সামগ্রিকভাবে, এই সময়ের মধ্যে ২.৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। MPC-এর সুপারিশের ভিত্তিতে, প্রথমবার, RBI ৪ মে রেপো রেট ০.৪ শতাংশ বৃদ্ধি করে। এরপরে ৮ জুন ০.৫ শতাংশ, ৫ আগস্ট ০.৫ শতাংশ, ৩০ সেপ্টেম্বর ০.৫ শতাংশ এবং ৭ ডিসেম্বর ০.৩৫ শতাংশ রেপো রেট বাড়িয়েছিল আরবিআই।

আরও পড়ুন: Aaftab Poonawala | Shraddha Walkar: পার্টনারের হাড় মিক্সারে গুঁড়ো করে রাস্তায় ছড়িয়েছিল নৃশংস খুনী আফতাব!

প্রভাব কী হবে?

রেপো রেট বৃদ্ধি হোম লোন, গাড়ি লোন এবং ব্যক্তিগত ঋণের ইএমআইকে প্রভাবিত করবে। ২০২৩ সালের আর্থিক বছরে খুচর মুদ্রাস্ফীতির হারের অনুমান RBI ৬.৭ শতাংশে ধরে রেখেছে। রেপো রেট বাড়লে ঋণের খরচ বাড়বে। ব্যাংক থেকে টাকা পাওয়া গেলে ঋণের সুদের হারও বাড়বে। ব্যাংকগুলি এই প্রভাব গ্রাহকদের উপর ফেলবে।

আরও পড়ুন: Anurag Thakur: কাশ্মীরে জাতীয় পতাকা তুলে জেলে অনুরাগ ঠাকুর! কেন জানেন?

রেপো রেট কী?

রেপো রেট হল সেই হার যাতে কোনও ব্যাংককে আরবিআই ঋণ দেয়। এর ভিত্তিতে ব্যাংকগুলো গ্রাহকদের ঋণ দেয়। এছাড়াও, রিভার্স রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই ব্যাংকগুলিকে তাদের আমানতের উপর সুদ দেয়। RBI-এর রেপো রেট বাড়ানোর ফলে ব্যাংকগুলির উপর বোঝা বাড়ে এবং ব্যাংকগুলি সুদের হার বাড়িয়ে গ্রাহকদের কাছ থেকে এই ক্ষতিপূরণ নেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.