দীর্ঘদিনের ভিআইপি সংস্কৃতিকে লালবাতি দেখাল সুপ্রিম কোর্ট

Months after asking the Centre and the states to remove sirens from vehicles of VIPs, the Supreme Court on Tuesday ordered red beacons be provided only to vehicles carrying people holding constitutional post and high dignitaries.

Updated By: Dec 11, 2013, 10:28 AM IST

ভিআইপিদের গাড়িতে লালবাতি ব্যবহারে লাগাম টানল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত তার নির্দেশে জানিয়েছে, একমাত্র সাংবিধানিক পদে থাকা ব্যক্তিরাই লালবাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারবেন। অ্যাম্বুল্যান্সের মতো জরুরি পরিষেবার গাড়িতে ও পুলিস জিপে নীল আলো ব্যবহারের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

দিল্লির এই ছবিটা বড়ই চেনা। যেদিকে চোখ যায়, সে দিকেই লালবাতি লাগানো গাড়ি। লালবাতি লাগানো গাড়ির বাড়বাড়ন্ত অনেক দিন ধরেই ভাবাচ্ছিল সুপ্রিম কোর্টকে। সম্প্রতি ভিআইপিদের গাড়িতে লালবাতি লাগানো নিয়ে সর্বোচ্চ আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। মঙ্গলবার ছিল ওই মামলার শুনানি। শুনানি শেষে সর্বোচ্চ আদালত নির্দেশ দিয়েছে,একমাত্র সাংবিধানিক পদে আসীন ব্যক্তিরাই গাড়িতে লালবাতি ব্যবহার করতেপারবেন। কারা থাকবেন সেই তালিকায়? তাও স্পষ্টকরে দিয়েছে সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট তার নির্দেশে জানিয়ে দিয়েছে, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয়মন্ত্রী,রাজ্যপাল, লোকসভার অধ্যক্ষ এবং রাজ্যসভার চেয়ারম্যান লালবাতি লাগানো গাড়ি ব্যবহার করতে পারবেন। এর পাশাপাশি দেশের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের বিচারপতিরা গাড়িতে লালবাতি লাগাতে পারবেন।

সর্বোচ্চ আদালতের এই নির্দেশ যাতে সচেতন ভাবে মানা হয়, তার জন্য সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। নতুন নির্দেশিকা অনুযায়ী,কারা কারা গাড়িতে লাল বাতি লাগাতে পারবেন, তিন মাসের মধ্যে তার তালিকা প্রস্তুত করে কেন্দ্রীয় সরকার ও রাজ্যসরকারগুলিকে সুপ্রিম কোর্টে তা জানাতে হবে। আদালতের নির্দিষ্ট করে দেওয়া তালিকার বাইরে কোনওভাবেই যাতে অন্য ভিআইপিদের অন্তর্ভুক্ত না করা হয়,সেবিষয়ে সতর্ক করে দিয়েছেন বিচারপতি। অ্যাম্বুল্যান্সের মতো জরুরি পরিষেবার গাড়ি এবং পুলিসের জিপে নীল ফ্ল্যাশার লাগানোর নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

লালবাতি নিয়ে সুপ্রিম কোর্টে যে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল,তাতে বলা হয়, অনেক ভিআইপি লালবাতি লাগানো গাড়িকে ক্ষমতার দম্ভ হিসেবে দেখেন। যেভাবে তাঁরা রাস্তায় লালবাতির গাড়ি নিয়ে দাপিয়ে বেড়ান, অকারণে সাইরেন ব্যবহার করেন, তাতে সাধারণ পথচারীরা সমস্যায় পড়েন। লালবাতির অপব্যবহারে যানজটের সমস্যা হয় বলেও অভিযোগ করা হয় ওই জনস্বার্থ মামলায়। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে সুপ্রিম কোর্টও একমত। অতীতে সর্বোচ্চ আদালত তার পর্যবেক্ষণে লালবাতির অপব্যবহারকে রাস্তায় ভীতিপ্রদর্শন হিসেবে উল্লেখ করেছিল। এবার সেই লালবাতি ব্যবহারেই রাশ টানল সুপ্রিম কোর্ট।

.