Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে সেনাশক্তি প্রদর্শন ভারতের, থাকবে 'বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা'

আজ রাজপথে পালিত হবে ভারতে ৭৫তম প্রজাতন্ত্র দিবস। 

Updated By: Jan 26, 2022, 08:03 AM IST
Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে সেনাশক্তি প্রদর্শন ভারতের, থাকবে 'বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা'
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রজাতন্ত্র দিবস প্যারেডে সামরিক শক্তি এবং সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদর্শন করবে ভারত। 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর অংশ হিসাবে স্বাধীনতার ৭৫তম উদযাপন উপলক্ষে অনেক অনন্য উদ্যোগ নেওয়া হয়েছে। 

প্রতিরক্ষা মন্ত্রক একটি অফিসিয়াল বিবৃতিতে বলেছে, "প্রধান কুচকাওয়াজ চলাকালীন বেশ কয়েকটি পরিকল্পনার মধ্যে রয়েছে ন্যাশনাল ক্যাডেট কপসের `শহীদন কো শত শত নমন` অনুষ্ঠানের সূচনা, ভারতীয় বায়ুসেনার ৭৫টি বিমানের একটি দুর্দান্ত ফ্লাইপাস্ট, ৪৮০ জন নৃত্যশিল্পীর সাংস্কৃতিক পরিবেশন, 'কালা কুম্ভ' ইভেন্টের সময়  প্রতি ৭৫ মিটার প্রস্তুত করা দশটি স্ক্রোল প্রদর্শিত হবে।"

মন্ত্রকের মতে, প্রজেকশন ম্যাপিংয়ের সঙ্গে 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানের জন্য ১০০০ দেশীয় ড্রোন দ্বারা একটি ড্রোন শো করারও পরিকল্পনা করা হয়েছে। ঐতিহ্য অনুসারে, জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং তারপরে ২১ বন্দুকের গান স্যালুট সহ জাতীয় সঙ্গীত হবে।

আরও পড়ুন, Republic Day: নতুন করে প্রজ্ঞার প্রতিজ্ঞা গ্রহণেরই দিন হোক এই প্রজাতন্ত্র দিবস!

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে অভিবাদন গ্রহণের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হবে। কুচকাওয়াজে নেতৃত্ব দেবেন প্যারেড কমান্ডার- লেফটেন্যান্ট জেনারেল বিজয় কুমার মিশ্র, অতি বিশেষ সেবা পদক, একজন দ্বিতীয় প্রজন্মের সেনা কর্মকর্তা। থাকবেন মেজর জেনারেল অলোক কাকার, চিফ অফ স্টাফ, দিল্লি এরিয়া প্যারেড সেকেন্ড-ইন-কমান্ড।

রাজপুত রেজিমেন্ট, অসম রেজিমেন্ট, জম্মু সহ ভারতীয় সেনাবাহিনীর মোট ছয়টি মার্চিং কন্টিনজেন্ট প্যারেডে উপস্থিত থাকবে। মাদ্রাজ রেজিমেন্টাল সেন্টারের সম্মিলিত ব্যান্ড, কুমাউন রেজিমেন্টাল সেন্টার, মারাঠা লাইট রেজিমেন্টাল সেন্টার, জম্মু ও কাশ্মীর রেজিমেন্টাল সেন্টার, আর্মি মেডিকেল কপস সেন্টার অ্যান্ড স্কুল, ১৪ গোরখা ট্রেনিং সেন্টার, আর্মি সাপ্লাই কপস সেন্টার অ্যান্ড কলেজ, বিহার রেজিমেন্টাল সেন্টার এবং আর্মি অর্ডিনেন্স কপস সেন্টার মার্চ পাস্ট করবে।

"ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধিত্ব করবে ৬১টি অশ্বারোহী বাহিনীর একটি মাউন্টেড কলাম, ১৪টি মেকানাইজড কলাম, ছয়টি মার্চিং কন্টিনজেন্ট এবং আর্মি এভিয়েশনের অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ALH) দ্বারা একটি ফ্লাইপাস্ট। একটি ট্যাঙ্ক PT-76 এবং সেঞ্চুরিয়ান (অন ট্যাঙ্ক ট্রান্সপোর্টার) এবং দুটি MBT অর্জুন MK-I, একটি APC TOPAS এবং BMP-I (অন ট্যাঙ্ক ট্রান্সপোর্টার) এবং দুটি BMP-II, একটি 75/24 টোয়েড গান (যানবাহনে) এবং দুটি ধানুশ গান সিস্টেম, একটি পিএমএস সেতু এবং দুটি সর্বত্র সেতু সিস্টেম, একটি HT-16 (যানবাহনে) এবং দুটি তরঙ্গ শক্তি ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম, একটি টাইগার ক্যাট মিসাইল ও দুটো আকাশ মিসাইল সবটা পর্যবেক্ষণ করবে।"

 Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.