রেকর্ড পতন টাকার দামে, ১ ডলার এখন ৮৩.১২

টাকার দামের পতনের প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দাবি করেছেন, 'টাকার দাম পড়ছে না। ডলার আরও মজবুত হচ্ছে। ডলারের সাপেক্ষে অন্যান্য মুদ্রার হালও একই। আরবিআই লাগাতার চেষ্টা করছে।' 

Updated By: Oct 20, 2022, 02:48 PM IST
রেকর্ড পতন টাকার দামে, ১ ডলার এখন ৮৩.১২

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের পড়ল টাকার দাম। রেকর্ড পতন টাকার দামের। ১ ডলারের মূল্য এখন ৮৩ টাকা ১২ পয়সা। এদিন বাজার খোলার সময় ১ ডলারের মূল্য ছিল ৮৩ টাকা ৬ পয়সা। কিন্তু বাজার বন্ধের সময় সেটাই বেড়ে দাঁড়ায় ৮৩ টাকা ১২ পয়সা। অর্থাৎ ৬ পয়সা আরও পড়েছে টাকার দাম। 

প্রসঙ্গত, বুধবার যখন বাজার বন্ধ হয়, তখন ১ ডলারের মূল্য ছিল ৮৩ টাকা ২ পয়সা। কিন্তু এদিন বাজার খোলার পড় থেকেই টাকার দাম পড়তে থাকে। শেষে বাজার বন্ধের সময় টাকার দাম একদম পড়ে গিয়ে দাঁড়ায় ৮৩ টাকা ১২ পয়সা। এই নিয়ে চলতি বছরে ১৪ শতাংশ পড়ল টাকার দাম। উল্লেখ্য, বুধবারই প্রথম ডলারের সাপেক্ষে টাকার দাম পড়ে গিয়ে ৮৩-তে ঠেকে। এখন টাকার দামের ক্রমবর্ধমান পতনের জেরে মুদ্রাস্ফীতির একটা আশঙ্কা তৈরি হয়েছে।

জুলাইয়ের পর অগাস্ট মাসে ফের পতন হয় টাকার দামের। অগাস্ট মাসে টাকার দাম পড়ে গিয়ে ১ ডলারের মূল্য বেড়ে দাঁড়ায় ৮০ টাকা ১১ পয়সা। যদিও বারংবার এই টাকার দামের পতনের প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দাবি করেছেন, 'টাকার দাম পড়ছে না। ডলার আরও মজবুত হচ্ছে। ডলারের সাপেক্ষে অন্যান্য মুদ্রার হালও একই। আরবিআই লাগাতার চেষ্টা করছে।' এখন টাকার দামের পতনের জেরে বিদেশ ভ্রমণ এবং সেখানে পড়াশোনার ক্ষেত্রে প্রভাব পড়বে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন, হিন্দুদের তুলনায় মুসলিমদের বাল্যবিবাহ, কিশোরীদের গর্ভধারণের হার ৩০% বেশি, দাবি পিটিশনে

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, ডলারের দাম যত বাড়বে, অপরিশোধিত তেলের দাম তত বাড়বে। কারণ তেল আমদানিকারী দেশগুলিকে সে ক্ষেত্রে আমদানির জন্য বেশি টাকা খরচ করতে হবে। এখন ভারতও বিদেশ থেকে প্রচুর তেল আমদানি করে। ফলে ডলার ও অপরিশোধিত তেলের এই দাম বৃদ্ধির ফলে ভারতের বাজারের উপরও তার সরাসরি প্রভাব পড়বে বলে জানাচ্ছে বিশেষজ্ঞরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.