Russia-Ukraine War: বিদেশ থেকে পাস করা ডাক্তারদের ৯০ শতাংশই এদেশের পরীক্ষায় ফেল করে, কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর

শুধুমাত্র ইউক্রেনেই ডাক্তারি পড়ছেন ভারতের প্রায় ২০ হাজার ছাত্রছাত্রী। এত বিপুল সংখ্যায় পড়ুয়া বিদেশে চলে যাচ্ছেন কেন?

Updated By: Mar 2, 2022, 12:54 PM IST
Russia-Ukraine War: বিদেশ থেকে পাস করা ডাক্তারদের ৯০ শতাংশই এদেশের পরীক্ষায় ফেল করে, কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে পড়তে গিয়ে প্রবল বিপাকে দেশের হাজার হাজার ডাক্তারি পড়ুয়া। প্রাণ হাতে করে সীমান্ত পেরিয়ে তারা পালিয়ে যাচ্ছেন যাচ্ছেন হাঙ্গেরি, পোলান্ড ও রোমানিয়ার মত দেশে। সেখান থেকেই তাদের দেশের ফিরিয়ে আনছে এয়ার ইন্ডিয়ার বিমান। এর পাশাপাশি আজ রোমানিয়ায় পৌঁছেছে বায়ুসেনার সি-১৭ বিমানও। ইউক্রেনের মতো রাশিয়া, চিন, নেপাল, বাংলাদেশ-সহ রাশিয়ার প্রতিবেশী বহু দেশে ডাক্তারি পড়ছেন ভারতীয় পড়ুয়ারা। তাদের দিকেই কিছুটা কটাক্ষ ছুড়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী(Pralhad Joshi)।

বিদেশ থেকে যারা ডাক্তারি পাস করে আসেন তাদের ভারতে প্র্যাকটিস করতে গেলে  Foreign Medical Graduates Examination (FMGE)-এ পাস করতে হয়। সেই পরীক্ষার ফলাফল নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলেন, দেশ থেকে কেন এত পড়ুয়া বিদেশে ডাক্তারি পড়তে যাচ্ছে তা নিয়ে তর্ক করার সময় এটা নয়। তবে যারা বিদেশ থেকে পাস করে আসছেন তাদের ৯০ শতাংশ এখানে FMGE-এ ফেল করে। 

প্রসঙ্গত, শুধুমাত্র ইউক্রেনেই ডাক্তারি পড়ছেন ভারতের প্রায় ২০ হাজার ছাত্রছাত্রী। এত বিপুল সংখ্যায় পড়ুয়া বিদেশে চলে যাচ্ছেন কেন? এনিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। বিশেষজ্ঞদের বক্তব্য, এদেশে ডাক্তারির অধিকাংশ আসনই বেসরকারি শিশক্ষাপ্রতিষ্ঠানে। সেইসব কলেজে ডাক্তারি পড়ার খরচ আকাশছোঁয়া। যদি কোনও বেসরকারি কলেজে খরচ ৭০ লাখ হয় তাহলে ইউক্রেনে তার অর্ধেক। পাশাপাশি ইউক্রেনের ডিগ্রির দাম রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। এই তথ্য সরকার খুব ভালো ভাবেই জানে। তার পরেও এমন একটা কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্য কেন? দেশের পড়ুয়াদের বিদেশযাত্রা আটকাতে সরকারি কলেজের ব্যবস্থা নেই। এই কথাটা এখন উঠছে বিভিন্ন মহল থেকে।

গতকালই খারকিভে কর্ণাটকের এক ডাক্তারি পড়ুয়া বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। পাশাপাশি প্রাণ নিয়ে পালিয়ে আসতে থাকা পড়ুয়াদের পোলান্ড সীমান্তে হেনস্থা করা হচ্ছে বলেও অভিযোগ। মঙ্গলবার ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফে এক নির্দেশিকায় বলা হয়, ২৪ ঘণ্টার মধ্যে কিয়েভ ছাড়তে হবে। কিন্তু কীভাবে? এই নির্দেশিকা আগেও দেওয়া যেত বলে দাবি করছে বিরোধীরা। পাশাপাশি সরকার অনেক আগেই ইউক্রেনের ভারতীয় পড়ুয়াদের সেখান থেকে বের করা আনার চেষ্টা করতে পারত। এখন সেইসব বিষয়ে উদ্য়োগ না নিয়ে সেখানকার ভারতীয় পড়য়ারা এখানে এসে ফেল করেন, এটাই জোর গলায় বলারক চেষ্টা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

আরও পড়ুন-ইউক্রেনে আটকে ভারতীয়দের ফেরানোই লক্ষ্য, IAF aircraft C-17 পৌঁছল রোমানিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.