Lok Sabha Speaker: ডেপুটি স্পিকার অবধেশ প্রসাদ? মমতার প্রস্তাব মানল কংগ্রেস!

Mamata Banerjee: ডেপুটি স্পিকারের পদ নিয়ে অনড় বিরোধী জোট শিবির। অবধেশ প্রসাদকে ডেপুটি স্পিকার করতে চায় বিরোধীরা। রাজনাথ সিংকে প্রস্তাব মমতা বন্দ্যোপাধ্যায়ের। 

Updated By: Jul 1, 2024, 11:45 AM IST
Lok Sabha Speaker: ডেপুটি স্পিকার অবধেশ প্রসাদ? মমতার প্রস্তাব মানল কংগ্রেস!
ফাইল ছবি

প্রবীর চক্রবর্তী: সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব মেনেই লোকসভায় বিরোধীদের ডেপুটি স্পিকারের প্রার্থী হচ্ছেন অবধেশ প্রসাদ। মমতার প্রস্তার মেনে নিয়েছে কংগ্রেসও। রাহুল গান্ধী ও অখিশেল যাদবের সঙ্গে এই প্রস্তাব ইস্যুতে কথা বলেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। যদিও কংগ্রেস কে সুরেশকেই ডেপুটি স্পিকার করতে চেয়েছিল। তবে শেষ পর্যন্ত মমতার প্রস্তাবে সম্মত হয় হাত শিবির। 

আরও পড়ুন, Petrol Diesel Price Hike: লাফিয়ে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, সস্তা হল রান্নার গ্যাস

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। সাংসদদের শপথ পরই স্পিকার বেছে নেওয়ার কথা। স্পিকার পদের নির্বাচন নিয়েও যুযুধান দুই পক্ষ। স্পিকার পদে এনডিএ প্রার্থী করেছে ওম বিড়লাকে। কিন্তু তাকে সমর্থন করতে রাজি হয়নি কংগ্রেস।

এদিকে মমতা অ-কংগ্রেস বিরোধী প্রার্থীর প্রস্তাব দিয়েছেন। কে সুরেশকে সমর্থন করার বিষয়ে জোড়াফুল শিবিরের দাবি যে, এই বিষয়ে “পরামর্শ” করা হয়নি। এরপরই শোনা যায়, অবধেশ প্রসাদকে ডেপুটি স্পিকার করতে চায় বিরোধীরা। এই পরিস্থিতিতে রাজ্যের মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছেন প্রতিরক্ষামন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পিকার নির্বাচন নিয়েই এই ফোন বলে জানা যাচ্ছে। 

স্পিকার পদে এগিয়ে গতবারের ওম বিড়লা। ইন্ডিয়া জোট কোনও প্রার্থী না দিলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাঁরই জয়ী হওয়ার সম্ভাবনা। তবে সূত্রের খবর, শীর্ষ বিরোধী দলগুলির নেতারা - কংগ্রেস, এসপি এবং তৃণমূল কংগ্রেস - লোকসভার পদের জন্য প্রসাদের মনোনয়নের বিষয়ে একমত হয়েছেন৷ অখিলেশ যাদবের নেতৃত্বাধীন এসপি ৩৭ টি লোকসভা আসন জিতেছে, যা ২০২৪ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেস দলের ৯৯ আসনের পরে দ্বিতীয়।

আরও পড়ুন, OMG: মহিলা নয়, এই সব মন্দিরে পুরুষই নিষিদ্ধ! জেনে নিন, ইতিহাসের আশ্চর্য উলটপুরাণের ভূগোল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.