গালওয়ানে ঘাঁটি তৈরিতে ব্যস্ত চিনা বাহিনী, দেখুন উপগ্রহ চিত্র

এর আগেও নদীর গতিপথে বাঁধ দেওয়া ও বুলডোজার জাতীয় ভারী নির্মাণযন্ত্র নিয়ে ভারতীয় এলাকায় প্রবেশের ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। 

Updated By: Jun 25, 2020, 01:09 PM IST
গালওয়ানে ঘাঁটি তৈরিতে ব্যস্ত চিনা বাহিনী, দেখুন উপগ্রহ চিত্র
চিনা বাহিনীর ঘাঁটির উপগ্রহ চিত্র

নিজস্ব প্রতিবেদন : মুখে শান্তির বার্তা। কিন্তু বাস্তবের সঙ্গে তার কোনও মিল নেই। চিনা বাহিনীর কার্যকলাপের উপগ্রহ চিত্রেই (satellite images) যেন আরও স্পষ্ট হল সে কথা। গালওয়ান থেকে নিজেদের বাহিনী পিছিয়ে নেওয়া তো দূরের কথা, উল্টে সেখানে রীতিমতো বিশাল ঘাঁটি তৈরি করা শুরু করে দিয়েছে চিন। 

লাদাখে নিয়ন্ত্রণরেখা থেকে দুই পক্ষেরই সেনা ডিসএনগেজমেন্ট করার নীতিতে সম্মত হয়েছে। দুই বাহিনী কম্যান্ডাররাই উপনীত হয়েছেন আলোচনার মাধ্যমে সীমান্তে শান্তি ফেরানোর সিদ্ধান্তে। কিন্ত বাস্তবে, যে দিন থেকে বাহিনী পিছিয়ে নেওয়ার কথা সেদিন চিনের আচরণ সম্পূর্ণ উল্টোটাই। 
Chinese Structures, Soldiers Spotted In Galwan Valley In New ...

বুধবার প্রকাশিত নতুন উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে গোলাপি রঙের বেশ কিছু অংশ। সেই গোলাপি অংশগুলিই আসলে চিনা সেনার নির্মীয়মান ঘাঁটি। গত ২২ তারিখ তোলা সেই ছবিতে দেখা যাচ্ছে গালওয়ান নদীর ধারে ভারতেরই দিকে ঘাঁটি তৈরি করছে চিনা বাহিনী। 
New satellite images show Chinese military build-up and activity ...

অবশ্য এর আগেও নদীর গতিপথে বাঁধ দেওয়া ও বুলডোজার জাতীয় ভারী নির্মাণযন্ত্র নিয়ে ভারতীয় এলাকায় প্রবেশের ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। 

সূত্রের খবর, গালোয়ানের পর নতুন চিনের নতুন নিশানা ডেপসং। ইতিমধ্যেই নতুন এলাকায় দখলদারি চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে চিনা বাহিনী। সেই উদ্দেশ্যে এগোতে শুরু করেছে তারা। শুধু তাই নয়, সূত্রের খবর অনুযায়ী চিনা বাহিনীর ট্যাঙ্ক মুভমেন্টও শুরু হয়ে গিয়েছে।
আরও পড়ুন : গালোয়ানের পর চিনের নতুন নিশানা! ডেপসং দখলের তোড়জোড় শুরু চিনা বাহিনীর