ডুবছে Yes Bank, থলি ভর্তি কোটি কোটি টাকা নিয়ে বাঁচাতে নামল SBI

ডুবছে Yes Bank, থলি ভর্তি কোটি কোটি টাকা নিয়ে বাঁচাতে নামল SBI

Updated By: Mar 7, 2020, 11:37 AM IST
ডুবছে Yes Bank, থলি ভর্তি কোটি কোটি টাকা নিয়ে বাঁচাতে নামল SBI

নিজস্ব প্রতিবেদন: আলোচনা চলছিলই। আজ একটি সাংবাদিক বৈঠকে Yes Bank-এর শেয়ার কেনার কথা ঘোষণা করেছে SBI। ইয়েস ব্যাঙ্ক বাঁচাতে ভরসা SBI। ২৪৫০ কোটি টাকায় ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী সোমবার এই সংক্রান্ত ফাইল RBI-কে দেবে SBI।  কিছুদিন আগে থেকেই SBI ও LIC-র সঙ্গে ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে আলোচনা চালাচ্ছিল সরকার। তবে সংযুক্তিকরণ নিয়ে আপত্তি ছিল রিজার্ভ ব্যাঙ্কের। 

আরও পড়ুন: জগন্নাথদেবই বা বাদ পড়েন কেন! Yes Bank-এ জমা ৫৪৫ কোটি নিয়ে শঙ্কা

অর্থনীতিবিদদের আশঙ্কা ছিল, বারবার এরকম বেসরকারি ব্যাঙ্ক সমস্যায় পড়লে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক দিয়ে তাদের উদ্ধারের চেষ্টার সার্বিক প্রভাব ভাল হবে না। এর জেরে সরকারের ভাঁড়ারেই টান পড়বে। ফলে অংশিদারিত্ব কিনেই আপাতত পরিস্থিতি সামলানোর চেষ্টা চলছে সরকারের তরফে। SBI-এর চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, আরও কিছু বিনিয়োগকারীও ইতিমধ্যে ইয়েস ব্যাঙ্ক নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন। 

বুধবার আরবিআই নির্দেশিকা জারি করে, এক মাসের মধ্যে ইয়েস ব্যাঙ্কের আমানতকারীরা ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না। ড্রাফট বা পে-অর্ডারের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা নেই। বিশেষ ক্ষেত্রে দেওয়া হয়েছে ছাড়। অসুস্থতা, পড়াশুনো ও বিয়ের জন্য ৫০ হাজারের ঊর্ধ্বসীমা প্রযোজ্য নয়। ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। প্রশাসক পদে বসানো হয়েছে স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে। ব্যাঙ্কের ২০ হাজার কর্মী বেতনও পাবেন। কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও এলআইসি যৌথভাবে ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ অংশীদারিত্ব হাতে নিক।