কৃষিবিল নিয়ে জবাব দিতে হবে সরকারকে, সুপ্রিম কোর্ট

কেন্দ্রের কৃষিনীতির বিরোধিতা করে যে পিটিশন জমা পড়েছে, তার প্রেক্ষিতে সোমবার কেন্দ্রকে নোটিস দিল সুপ্রিম কোর্ট।

Updated By: Oct 12, 2020, 02:14 PM IST
কৃষিবিল নিয়ে জবাব দিতে হবে সরকারকে, সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সংসদে পাস হওয়া কৃষিবিলের বিরোধিতা করে যে তিনটি পিটিশন জমা পড়েছে, তার প্রেক্ষিতে সোমবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নোটিস দিয়েছে। 

প্রধান বিচারপতি এস এ বোবড়ে আগামী ছ'সপ্তাহের মধ্যে অ্যাটর্নি জেনারেলকে ওই আবেদনগুলির সূত্রে উপযুক্ত উত্তর দাখিল করতে বলেছেন।

মনোহর লাল শর্মার করা আবেদন নিয়েই প্রথমে আলোচনা হয়। মনোহর লেখেন, এই বিল লাগু হলে কৃষকেরা তাঁদের জমিজমা, শস্য ও স্বাধীনতা সবই কর্পোরেট হাউসগুলির খপ্পরে তুলে দিতে বাধ্য থাকবে। এই বিল দেশের কৃষক সম্প্রদায়কে ধনেপ্রাণে মেরে ফেলবে। যদিও কোর্ট তাঁর আবেদনের মধ্যে কোনও 'কজ অফ অ্যাকশন' খুঁজে পায়নি। ফলে তারা মনোহরকে তাঁর আবেদন প্রত্যাহার করে নিয়ে নতুন করে আবেদন করার কথা বলে। কোর্ট এ-ও জানায় যে, তারা মনোহরের আবেদন মোটেই খারিজ করছে না। তাঁকে সময় দিচ্ছে। 

ছত্তিশগড় কিসান কংগ্রেসও একটি আবেদন জানিয়েছে। তারা বলেছে, কেন্দ্রের এই বিল মান্ডি ব্যবস্থা নিয়ে তাদের রাজ্যে যে নিয়ম বহাল আছে, তাকে ব্যাহত করবে। বোবড়ে জানান, তিনি সংশ্লিষ্ট হাইকোর্টের সঙ্গে এ বিষয়ে উপযুক্ত আলোচনা করবেন। কিন্তু ছত্তিশগড় কিসান কংগ্রেসের তরফে অ্যাডভোকেট কে পরমেশ্বর জানান, বিভিন্ন হাইকোর্ট এ বিষয়ে বিভিন্ন রকম মতামত দিয়ে ব্যাপারটিকে আরও জটিল করে তুলছে। বোবড়ে জানান, কেন্দ্রকে এই আবেদনের সাপেক্ষে জবাব দিতে হবে। তখনই অ্যাটর্নি জেনারেল জানান, তিনি ছ সপ্তাহের মধ্যে জবাব জমা দেবেন। 

আরও পড়ুন:  ''আমাদের মেয়েদের ছুঁলেই মৃত্যুদণ্ড'', লাভ জিহাদ রুখতে হুঁশিয়ারি অসমের মন্ত্রীর