নির্মলার বাজেট পেশের পর ধস অব্যাহত শেয়ার বাজারে, আজও ৬০০ পয়েন্ট পড়ল সেনসেক্স

পেট্রোল-ডিজেলে সেস ও শুল্ক হিসাবে ২ টাকা বসানো হয়েছে। যার জেরে গাড়ি শিল্পে প্রভাব পড়তে পারে। মূলবৃদ্ধি বাড়ার আশঙ্কা রয়েছে। আগামী পাঁচ বছরে ৫ লক্ষ কোটি অর্থনীতি ঘোষণা করলেও বিনিয়োগের স্পষ্ট দিশা দেখাতে পারেননি সীতারামন

Updated By: Jul 12, 2019, 11:31 AM IST
নির্মলার বাজেট পেশের পর ধস অব্যাহত শেয়ার বাজারে, আজও ৬০০ পয়েন্ট পড়ল সেনসেক্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নির্মলার বাজেটে ‘অখুশি’ শেয়ার বাজারের লগ্নিকারিরা! আজও বাজার খুলতেই এক ধাক্কায় সেনসেক্স সূচক পড়ল ৪০০ পয়েন্ট। দুপুর গড়াতে না গড়াতে ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। দু’আগেই ৪০ হাজার ছুঁয়েছিল সেনসেক্স। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সীতারামের বাজেট পেশ শেষ হতে না হতেই শেয়ার বাজারেও ‘কালো মেঘ’ ছেয়ে আসে। শুক্রবার প্রায় ৪০০ পয়েন্ট পড়ে সেনসেক্স।

পেট্রোল-ডিজেলে সেস ও শুল্ক হিসাবে ২ টাকা বসানো হয়েছে। যার জেরে গাড়ি শিল্পে প্রভাব পড়তে পারে। মূলবৃদ্ধি বাড়ার আশঙ্কা রয়েছে। আগামী পাঁচ বছরে ৫ লক্ষ কোটি ডলার অর্থনীতি ঘোষণা করলেও বিনিয়োগের স্পষ্ট দিশা দেখাতে পারেননি সীতারামন। ২০১৮-১৯ অর্থবর্ষে রাজকোষের ঘাটতি বেড়ে চলতি বছরে প্রায় এক লক্ষ কোটি টাকা দাঁড়িয়েছে। লক্ষ্যমাত্রায় পৌঁছতে গেলে নির্ধারিত জিডিপি ছুঁতে কতটা সমর্থ হবে মোদী সরকার এ নিয়ে সংশয়ে রয়েছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। নির্মলা এ দিন ঘোষণা করেন, লগ্নিকারিরা এ বার ৩০ শতাংশ পর্যন্ত নূন্যতম শেয়ার রাখতে পারবেন। এতে শেয়ারের জোগান বাড়লেও, দাম বাড়ার পরিপন্থী হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য আগেই এই পরিমাণ ছিল ২৫ শতাংশ।

আরও পড়ুন- কর্নাটকে বেসামাল জোট সরকার! দেবগৌড়ার সঙ্গে দেখা করলেন কুমারস্বামী

এ দিন ব্যাঙ্ক, অটো, তথ্য ও প্রযুক্তি, তেলের শেয়ারে ব্যাপক ধস নামে। নিফটি ব্যাঙ্ক (২.১৬ শতাংশ), নিফটি তথ্য ও প্রযুক্তি (১.২৫ শতাংশ), নিফটি অটো (২.৯৩ শতাংশ) পড়ে। সর্বাধিক শেয়ার দর পড়েছে বাজাজ ফিনান্স, মারুতি সুজ়ুকি, ওএনজিসি, আইওসি। মন্দা বাজারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে ইয়েস ব্যাঙ্ক, এইসিএল টেক, ভারতী ইনফ্রাটেল, টিসিএস ইত্যাদি শেয়ার।

.