দুপুরবেলা এই মন্দিরের ছায়া গায়েব হয়ে যায়!

তাঞ্জাভুর পেরুভুদাইয়ার কোভিল। তামিলনাড়ুর তাঞ্জাভুর জেলায় অবস্থিত শিব মন্দির। চোল রাজত্বের সময় রাজা রাজা প্রথম চোলের আমলে তৈরি হয়েছিল। আজ থেকে এক হজার বছরেরও বেশি পুরনো এই মন্দির।

Updated By: Apr 14, 2016, 05:20 PM IST
দুপুরবেলা এই মন্দিরের ছায়া গায়েব হয়ে যায়!

ওয়েব ডেস্ক: থানজাভুর পেরুভুদাইয়ার কোভিল। তামিলনাড়ুর থানজাভুর জেলায় অবস্থিত শিব মন্দির। চোল রাজত্বের সময় রাজা রাজা প্রথম চোলের আমলে তৈরি হয়েছিল। আজ থেকে এক হজার বছরেরও বেশি পুরনো এই মন্দির। তখন ছিল না আজকের মতো অসাধ্য সাধনের টেকনোলজি । কিন্তু আজকের টেকনোলজিকে হার মানবে সে যুগের সৃষ্টি। হাজার বছর আগে তৈরি এই মন্দির চূড়া পৃথিবীর সবথেকে লম্বা মন্দিরের চূড়া বলে মানা হয়। কিন্তু অদ্ভূতভাবে এত লম্বা হওয়া সত্ত্বেও এই বিশাল চূড়ার ছায়া মাটিতে পড়ে না।

বিশ্বের নানা প্রান্ত থেকে মানুষ আসে এই মন্দিরের শিব লিঙ্গের দর্শনে। তবে শিব লিঙ্গের থেকেও বেশি আকর্ষণীয় এই মন্দিরের চূড়া। কারণ দুপুর বেলা এই বিশাল চূড়ার ছায়া মাটিতে পড়ে না। শুনতে আবাক লাগলেও এমনটাই হয়। এর কারণ যে কাঠামোর ওপর চূড়াটি বানানো হয়েছে তার আয়তন চূড়ার থেকে বেশি। ফলে দুপুর বেলায় চূড়ার যে ছায়া তৈরি হয় তা চূড়ার সঙ্গেই মিশে যায়। মাটিতে পড়ে না। হাজার বছর আগে তৈরি এমন শিল্প আজকের দিনে সত্যিই অবাক করা।

.