সেন্ট্রাল কমিটির বৈঠকের শেষে সিপিআইএম গ্রহণ করল ইয়েচুরির অলটারনেটিভ রিভিউ রিপোর্ট

হায়দরাবাদে শেষ সিপিআইএমের সেন্ট্রাল কমিটির বৈঠক। সেখানে সীতারাম ইয়েচুরির অলটারনেটিভ রিভিউ রিপোর্ট গৃহীত হয়েছে। তবে রিপোর্টে কিছুটা সংশোধন আনা হয়েছে।

Updated By: Jan 22, 2015, 09:04 AM IST
সেন্ট্রাল কমিটির বৈঠকের শেষে সিপিআইএম গ্রহণ করল ইয়েচুরির অলটারনেটিভ রিভিউ রিপোর্ট

হায়দরাবাদ: হায়দরাবাদে শেষ সিপিআইএমের সেন্ট্রাল কমিটির বৈঠক। সেখানে সীতারাম ইয়েচুরির অলটারনেটিভ রিভিউ রিপোর্ট গৃহীত হয়েছে। তবে রিপোর্টে কিছুটা সংশোধন আনা হয়েছে।

শুধু এরাজ্যের বিধানসভা ভোটেই নয়। লোকসভা নির্বাচনেও বাম দলগুলির ভরাডুবির পর হারের কারণ পর্যালোচনায় বৈঠকে বসেছিলেন সিপিআইএম নেতৃত্ব। সেখানে দলের সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের লাইন থেকে কিছুটা আলাদা হয়ে বিকল্প মত পোষণ করেছিলেন পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি। কোনটা গ্রহণ করা হবে, তা নিয়ে শুরু হয় আলোচনা। অবশেষে হায়দরাবাদে সদ্য সমাপ্ত তিন দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে, ইয়েচুরির আনা অলটারনেটিভ রিভিউ রিপোর্টকেই গ্রহণ করল দল। কি রয়েছে সেই রিপোর্টে, একবার দেখে নেব।

দল মনে করে গত দশ বছরে এমন অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে যা সাধারণ মানুষকে কাছে টানতে পারে নি। যার মধ্যে অন্যতম অসামরিক পরমাণু চুক্তি নিয়ে সিদ্ধান্ত।

অসামরিক পরমাণু চুক্তি ইস্যুতে যে সময় সমর্থন প্রত্যাহার করা হয়, সেটা সঠিক সময় ছিল না বলেই মনে করছে দল। মানুষকেও বোঝানো যায়নি।

গত পার্টি কংগ্রেসে দল যে পন্থা নিয়েছিল তা সঠিক ভাবে রূপায়ণ করা হয়নি।

কংগ্রেস এবং বিজেপির সঙ্গে সমদূরন্ত বজায় রাখতে হবে।

যে কোনও দলের সঙ্গে নির্বাচনী জোট নয়। নিজের দলকে সংগঠিত করে আরও শক্তিশালী করে লড়তে হবে। অবিজেপি-অকংগ্রেস অসাম্প্রদায়িক মঞ্চ গড়তে হবে।

ইয়েচুরীর রিপোর্ট গৃহীত হওয়ায় দলের মধ্যে আরও কোণঠাসা প্রকাশ কারাট। এপ্রিলে সাধারণ সম্পাদকের পদের জন্য যে ভোট হবে, তাতেও তিনি না দাঁড়ানোরই ইঙ্গিত দিয়েছেন।

 

.