Sivok Rangpo Project: চিনকে কড়া বার্তা ভারতের, এবার এলএসি-র সঙ্গে সরাসরি রেলপথে জুড়ছে দিল্লি

মোদি সরকার সীমান্ত এলাকায় সংযোগ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে এবং বর্তমানে সিকিমে সমস্ত আবহাওয়ায় অ্যাক্সেস প্রদানের দিকে মনোনিবেশ করছে। সিভোক-রাংপো রেল সংযোগ প্রকল্প উত্তর-পূর্ব রাজ্যের জন্য এই ধরনের প্রথম সংযোগ প্রকল্প।

Updated By: Jun 1, 2023, 09:29 AM IST
Sivok Rangpo Project: চিনকে কড়া বার্তা ভারতের, এবার এলএসি-র সঙ্গে সরাসরি রেলপথে জুড়ছে দিল্লি

ি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) বরাবর পরিকাঠামো উন্নয়নের অংশ হিসাবে রাস্তা তৈরিতে চিনের মতো ভারতও পিছিয়ে নেই। ভারতীয় রেলওয়ে এখন এই অঞ্চলের সঙ্গে সংযোগ বাড়াতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ নাথুলায় সিভোক-রাংপো রেল সংযোগ প্রকল্পটি প্রসারিত করার পরিকল্পনা করছে।

আরও পড়ুন: Pakistan | ISI: ফের আইএসআই-এর ষড়যন্ত্র ফাঁস, কাশ্মীর-পঞ্জাবে সন্ত্রাসের পরিকল্পনা ব্যর্থ করল ভারত

কেন্দ্রীয় সরকার সীমান্ত এলাকায় সংযোগ বাড়ানোর ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে এবং বর্তমানে সিকিমে সব রকম আবহাওয়ায় যোগাযোগের সুবিধা প্রদানের দিকে মনোনিবেশ করছে। সিভোক-রাংপো রেল সংযোগ প্রকল্প উত্তর-পূর্ব রাজ্যের জন্য এই ধরনের প্রথম যোগাযোগ প্রকল্প। নাথুলা পর্যন্ত এই অত্যন্ত গুরুত্বপূর্ণ রেল সংযোগ প্রসারিত করার পরিকল্পনা সীমান্ত অঞ্চলে সব রকম আবহাওয়ায় যোগাযোগের সুবিধা প্রদানের জন্য একটি বড় পদক্ষেপ হিসাবে প্রমাণিত হবে। এটি বিশেষ করে ফরওয়ার্ড এলাকায় সশস্ত্র বাহিনীকে রসদ সরবরাহের ক্ষেত্রে সহায়তা করবে।

এই নতুন রেললাইনগুলি নির্মাণের ফলে ব্যাপকভাবে উপকৃত হবে পশ্চিমবঙ্গ এবং সিকিম। এর মাধ্যমে চিন সীমান্তে অবস্থিত নাথু লা থেকে দেশের রাজধানী দিল্লি পর্যন্ত সরাসরি রেল যোগাযোগ তৈরি হবে।

কী বললেন প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তা?

নতুন লাইন চালু হয়ে গেলে, পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং রংপোর মধ্যে যাতায়াতের সময় কমবে বলে আশা করা হচ্ছে। রুটটিতে প্রতিকূল আবহাওয়া যোগাযোগকে প্রভাবিত করবে না এবং সারা বছর সংযোগ নিশ্চিত করবে। প্রকল্পের ডিরেক্টর মহিন্দর সিং বলেন, শিভক-রাংপো রেল প্রকল্পের কাজ দ্রুত গতিতে চলছে। আমরা ৫০ শতাংশের বেশি গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করেছি। বাকি অংশ আগামী বছরের মধ্যে সম্পন্ন হবে এবং লাইনটি ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হবে।

আরও পড়ুন: Gujarat News: 'তুচ্ছ' কারণে ভয়ংকর কাণ্ড, মেয়েকে পরপর ২৫ বার ছুরির কোপ বাবার

প্রকল্পের প্রথম ধাপ, সিভোক থেকে রংপো পর্যন্ত ৪৪.৯৬ কিলোমিটার দূরত্ব জুড়ে, প্রায় ৯০ শতাংশ রুটে টানেল এবং সেতু রয়েছে এবং এটির কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এটিতে ১৪টি টানেল এবং ২৩টি সেতু রয়েছে। প্রথম ধাপে সিকিমের মাত্র ৩.৫২ কিমি অঞ্চল রয়েছে। দ্বিতীয় পর্যায়টি সিকিমের রাজধানী শহর গ্যাংটককে সংযুক্ত করবে এবং শেষ পর্যায়ে লাইনটি নাথু লা পর্যন্ত প্রসারিত হবে।

তিনি বলেন, প্রথম ধাপের কাজ প্রায় শেষের পথে এবং গ্যাংটক পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের কাজ চলছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে এই কাজের জন্য একটি বিশদ প্রকল্প প্রতিবেদন (ডিপিআর) প্রস্তুত করছে। তৃতীয় ধাপে নাথু লা পর্যন্ত সমীক্ষা করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.