লকডাউনের জেরে চাকরির অফার পেয়েও হারালেন আইআইটি মাদ্রাজের ৬ পড়ুয়া

করোভাইরাসের প্রভাবে আর্থিক সঙ্কট এড়াতে বাজেটে কাটছাট করেছে প্রায় সব সংস্থা। আর এবার তার‌ই ছবি স্পষ্ট হল আইআইটি মাদ্রাজের ঘটনায়।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 22, 2020, 09:24 PM IST
লকডাউনের জেরে চাকরির অফার পেয়েও হারালেন আইআইটি মাদ্রাজের ৬ পড়ুয়া

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের আর্থিক সংকটের বাজারে চাকরির অফার খোয়ালেন আইআইটি মাদ্রাজের ৬ ছাত্র। চাকরির অফার দিয়েও পরিবর্ত পরিস্থিতিতে অফার ফিরিয়ে নিল একটি সংস্থা। করোভাইরাসের প্রভাবে আর্থিক সঙ্কট এড়াতে বাজেটে কাটছাট করেছে প্রায় সব সংস্থা। আর এবার তার‌ই ছবি স্পষ্ট হল আইআইটি মাদ্রাজের ঘটনায়। তবে, আরও বিভিন্ন ক্ষেত্রে ছাত্রছাত্রীদের বিভিন্ন সংস্থার অফার রয়েছে বলে জানিয়েছে আইআইটি মাদ্রাজ কর্তৃপক্ষ।

দেশের অন্যতম বড় শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি এবং আইআইএম-এর ক্যাম্পাসিংয়েও প্রভাব পড়েছে লকডাউনের। ফলে দেশের ছোট-বড় অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এবং কর্মসংস্থানের ক্ষেত্রে লকডাউন-এর প্রভাব যে পড়বে তা বলাই যায়। লকডাউন পরিস্থিতিতে বেশিরভাগ সংস্থাকেই কম সংখ্যক কর্মী নিয়ে কাজ করতে হচ্ছে। ব্যবসা বন্ধ থাকলেও কর্মচারীদের বেতন দিতে হচ্ছে। তাছাড়া শেয়ারবাজারেও পতন দেখা দিয়েছে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সূচকের। পরে পরিবর্ত পরিস্থিতিতে বাজেটে কাটছাঁট করতে নতুন কর্মী নিয়োগে অনিচ্ছুক বেশিরভাগ সংস্থাই।

আরও পড়ুন: কিছু এলাকায় মধ্যবিত্ত, স্বনির্ভর মানুষের জন্য ফের ক্ষুদ্র ঋণ পরিষেবা শুরু করল বন্ধন ব্যাঙ্ক

বিশ্বের অন্যতম বড় সংস্থা গুগল। সেই গুগলের সিইও সুন্দর পিচাই সম্প্রতি মেইলের মাধ্যমে কর্মীদের জানিয়েছেন, বিশ্বজুড়ে আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাওয়া সংস্থাগুলির মধ্যে গুগলও ব্যতিক্রম নয়। তিনি জানান, আগামী ১ বছর সংস্থায় যতটা সম্ভব খরচ কমানোর প্রচেষ্টা করা হবে। যাতায়াত, নতুন পরীক্ষা-নিরীক্ষা এবং নতুন কর্মচারী নিয়োগের ক্ষেত্রে কাটছাঁট করার ঘোষণা করেছেন তিনি। বিশ্বের অন্যতম বড় সংস্থাই যদি এমন পদক্ষেপ নেয়, তবে নতুন এবং ক্ষুদ্র সংস্থাগুলি যে সেই পথেই হাঁটবে তা আন্দাজ করা যায়।

.