শ্রীনগর থেকে সিমলা হু হু নামছে পারদ, ঠাণ্ডায় কাঁপছে উত্তর ভারত

বাংলায় শীত উধাও। অথচ ঠাণ্ডায় কাঁপছে উত্তর ভারত। শ্রীনগর থেকে সিমলা। হু হু করে নামছে পারদ। দোসর তুষারপাত। ফলে বছর শেষে বরফের টানে পাহাড়মুখী পর্যটকরা। 

Updated By: Dec 27, 2016, 10:24 PM IST
শ্রীনগর থেকে সিমলা হু হু নামছে পারদ, ঠাণ্ডায় কাঁপছে উত্তর ভারত

ওয়েব ডেস্ক: বাংলায় শীত উধাও। অথচ ঠাণ্ডায় কাঁপছে উত্তর ভারত। শ্রীনগর থেকে সিমলা। হু হু করে নামছে পারদ। দোসর তুষারপাত। ফলে বছর শেষে বরফের টানে পাহাড়মুখী পর্যটকরা। 

পশ্চিমী ঝঞ্ঝায় কলকাতায় হঠাতই শীত চুরি। হাফ সোয়েটারে দিব্যি কাটল বড়দিন।  বাকি দিনগুলোতে বাংলা যে ঠান্ডায় জবুথবু হবে  তারও কোনও গ্যারান্টি নেই। এঅবস্থায় উত্তর ভারতের বিভিন্ন জায়গায় তুষারপাতের ছবি দেখেই  আপাতত শীতের মজা  বাঙালির। 

 

বড়দিন থেকেই শীতের নৈনিতালে শুরু হয়েছে কার্নিভ্যাল। উত্তর ভারতের লোক সঙ্গীত থেকে শুরু করে বলিউডের আইটেম নম্বর। বছর শেষে নাচ গানে জমজমাট হয়ে ওঠে লেক শহর। এছাড়াও কার্নিভ্যালের বাড়তি আকর্ষণ পাখি দেখা এবং ফটোগ্রাফি প্রতিযোগিতা। আর থাকে বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস, যেমন মাউন্টেন বাইকিং, ট্রেকিং ইত্যাদি। 

 

কার্নিভ্যালের টানে ডিসেম্বরের শেষে পর্যটকরাও ভিড় জমান নৈনিতালে। বড়দিনেই প্রথম তুষারপাতের সাক্ষী থাকল সিমলা। বাড়ির ছাদ থেকে রাস্তাঘাট। সবেতেই সাদা রঙের ছোঁয়া। এক ধাক্কায় পারদ নেমেছে কয়েক ডিগ্রি। বরফের টানে দেশের জনপ্রিয় হিল স্টেশনে পর্যটকদের ভিড়। ধর্মশালাতেও হাল্কা বরফের ছোঁয়া। পর্যটকদের পাশাপাশি স্থানীয়রাও বেজায় খুশি। বরফ নিয়ে খেলায় ব্যস্ত কচি কাচারা। কুফরিতে আইস স্কেটিংয়ে মেতেছে বড়রা। কলকাতায় বসে বরফের এই নৈস্বর্গীক শোভা দেখে মন উড়ু উড়ু? মিস করছেন? তাহলে আর দেরি কেন? লাগেজ গুছিয়ে বেরিয়ে পড়লেই হয়।  কপাল ভাল থাকলে, বরফের স্বাদ পেতে পারেন আপনিও।

.