তিন রাজ্যে বিধানসভা ভোটের আগে ধাক্কা খেল কংগ্রেসের 'মহাজোট'

কংগ্রেসের হাত ছেড়ে অজিত যোগীর সঙ্গে থাকার কথা ঘোষণা করলেন মায়াবতী। 

Updated By: Sep 20, 2018, 10:29 PM IST
তিন রাজ্যে বিধানসভা ভোটের আগে ধাক্কা খেল কংগ্রেসের 'মহাজোট'

নিজস্ব প্রতিবেদন: আশায় বুক বেঁধেছিল কংগ্রেস। তবে সেই আশায় জল ঢাললেন বহেনজি। রাজস্থানে বিজেপি, তথা নরেন্দ্র মোদীকে চোখা চোখা বাক্যবাণে যখন বিঁধছেন রাহুল গান্ধী, ঠিক তখনই মধ্যপ্রদেশ ও ছত্তিসগঢ় থেকে এল খারাপ খবর। মধ্যপ্রদেশে নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছেন মায়াবতী। ছত্তিসগঢ়ে আবার কংগ্রেসকে ছেড়ে প্রাক্তন মু্খ্যমন্ত্রী অজিত যোগীর সঙ্গে হাত মিলিয়েছেন বহুজন সমাজ পার্টির সুপ্রিমো। আর এর ফলে লোকসভার আগে ফের ধাক্কা খেল মহাজোট গঠনের প্রক্রিয়া। 

মায়াবতীর সিদ্ধান্তের পরই তিনটি ভোটমুখী রাজ্যে কংগ্রেসের কৌশল ধাক্কা খেল বলে মনে করছেন রাজনীতির পণ্ডিতরা। কংগ্রেস দাবি করে আসছিল, বসপার সঙ্গে তাদের প্রায় সমঝোতা হয়ে গিয়েছে। মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও কমলনাথ একাধিকবার একথা বলেছেন। কিন্তু যেভাবে বসপা কংগ্রেসের সঙ্গত্যাগ করল, তাতে আরও একবার কংগ্রেসের নির্বাচনী কৌশল নিয়ে উঠল প্রশ্ন। 

রাজস্থানে সেই শক্তি না থাকলেও মধ্যপ্রদেশের চম্বল, বুন্দেলখণ্ড ও বঘেলখণ্ডে বসপা বেশ শক্তিশালী। গত বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশে ৮০টি আসনে ১০,০০০ বেশি ভোট পেয়েছিল মায়াবতীর দল। সে রাজ্যে ৭ শতাংশের বেশি ভোট দখলে রয়েছে বহেনজির। ফলে বসপাকে সঙ্গে নিতে পারলে লাভবান হতে পারত কংগ্রেস। কিন্তু জোট না হওয়ায় ভোট ভাগের সুবিধা নিয়ে যাবে বিজেপি। রবিবারই মায়াবতী ঘোষণা করেছিলেন, লোকসভায় সম্মানযোগ্য আসন না পেলে মহাজোটে সামিল হবেন না তিনি।  
             
ছত্তিসগঢ়ে বিজেপি ও কংগ্রেসের মধ্যে ভোটের ফারাক উনিশ-বিশ। কিন্তু ভোটের আগে সে রাজ্যে কংগ্রেস ছেড়ে নতুন দল তৈরি করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগী। ফলে ইতিমধ্যেই ধাক্কা খেয়েছে কংগ্রেস। সেই অজিতের দলের সঙ্গে সমঝোতার ঘোষণা করল বসপা। ফলে ত্রিশক্তির লড়াইয়ে ভোট ভাগের সুবিধা এক্ষেত্রেও পাবে বিজেপি। কারণ, অজিত যোগীর সমর্থকরা বেশিরভাগই কংগ্রেসের বিক্ষুব্ধ। 

তপশিলি জাতি-উপজাতি আইনের সংশোধন নিয়ে সবর্ণদের বিক্ষোভের মুখে পড়েছিলেন শিবরাজ সিং চৌহান। সবর্ণদের পাশে পেতে তিনি ঘোষণা করে দিয়েছেন, এসসি-এসটি উত্পীড়ন নিরোধক আইনে পুলিসের তদন্তের আগে গ্রেফতারি করা হবে না। ওদিকে কংগ্রেসের সঙ্গে দলিতরা নেই। তাঁদের ভোট যাবে মায়াবতীর দিকেই। কিন্তু মায়াবতীকেই পাশে পেলেন না রাহুল গান্ধী।   

রাজনীতির কারবারিরা মনে করছেন, লোকসভা ভোটের আগে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিসগঢ়ে কংগ্রেসকে ক্ষমতায় আনার চেষ্টা চালাচ্ছেন রাহুল গান্ধী। বিভিন্ন রাজ্যে ঘুরছেন। কিন্তু কোথাও যেন কৌশলের অভাব থেকে যাচ্ছে। 

আরও পড়ুন- মোদীর উদ্বোধনের আগেই মনে জিতে নিল সিকিমের বিমানবন্দর, দেখুন ছবি

.