ISRO: বিঘ্ন চূড়ান্ত ধাপে, ডেটা লসের ফাঁদে দেশের প্রথম SSLV

ISRO, SSLV: ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনকে মাথায় রেখে ৭৫০ জন স্কুলছাত্রীর তৈরি করা এই রকেটি প্রেরণ করা হল। একটি স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল, যাদের এসএসএলভি বলা হয়, এটি বহন করল। জানা গিয়েছে, এটি ওড়ার সময়ে ঝামেলা হয়েছিল।

Reported By: সৌমিত্র সেন | Updated By: Aug 7, 2022, 03:59 PM IST
ISRO: বিঘ্ন চূড়ান্ত ধাপে, ডেটা লসের ফাঁদে দেশের প্রথম SSLV

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইসরো চেয়ারম্যান এস সোমনাথ রবিবার জানালেন, ভারতের স্পেস এজেন্সির ক্ষুদ্রতম স্যাটেলাইট লঞ্চ ভেহিকল পাঠানোর এই প্রথম প্রয়াস বিঘ্নিত হল। কেন? জানা গিয়েছে, লক্ষ্যে পৌঁছনোর একেবারে শেষ মুহূর্তে এর 'ডাটা লস' ঘটে। জরুরি তিনটি ধাপই যথাযথ পেরোতে পারে যানটি। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এটি ব্যর্থ হয়। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন তথা ইসরো ইদানীংকালের মধ্যে সব থেকে ছোট একটি রকেট মহাকাশে পাঠাল। এটি শ্রীহরিকোটার স্পেসপোর্ট থেকে একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট নিয়ে যাচ্ছে। ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনকে মাথায় রেখে ৭৫০ জন স্কুলছাত্রীর তৈরি করা এই রকেটি প্রেরণ করা হল। একটি স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল, যাদের এসএসএলভি বলা হয়, এটি বহন করল। জানা গিয়েছে, এটি ওড়ার সময়ে কিঞ্চিৎ ঝামেলা হয়েছিল। লো অরবিট আর্থে, মানে, পৃথিবীর নিম্ন কক্ষপথে এই প্রথম এসএসএলভি মারফত একটি ক্ষুদ্রতম রকেট পাঠালো ইসরো। স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি ৭৫০জন স্কুলছাত্রীর নির্মাণ। কেন ৭৫০ জন ছাত্রী? আসলে এ বছরটা ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ চলছে। সেই উদযাপনের জন্যই এই ৭৫০ ছাত্রী।

আরও পড়ুন: ISRO: ৭৫০ জন স্কুলছাত্রীর তৈরি ক্ষুদ্রতম রকেট উড়ল আকাশে

স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি ৩৪ মিটার লম্বা। সাধারণ এসএসএলভি যে দৈর্ঘের হয়, তার থেকে এটি ১০ মিটার কম দীর্ঘ। ভেহিকল ডায়ামিটার ২ মিটার, পিএসএলভি-র ডায়ামিটার হয় ২.৮ মিটার। এই এসএসএলভিটি ১২০ টন ওজন বইতে সক্ষম, যখন একটি পিএসএলভি ৩২০ টন ওজন বইতে সক্ষম। এরা সাধারণত, ১৮০০ কেজি পর্যন্ত ভার বইতে সক্ষম। ভারতের প্রথম উপগ্রহ মহাকাশে পাঠানো হয়েছিল ১৯৮০ সালে। এটি ৪০ কেজি পর্যন্ত ভার বইতে সক্ষম ছিল।

প্রসঙ্গত, এর আগেও ভারতীয় মহাকাশের ইতিহাসে বিরল ঘটনা ঘটিয়েছে ইসরো। তারা প্রধানমন্ত্রীর নাম ও গীতার ডিজিটাল কার্ডের ভার্সন পাঠিয়েছিল মহাকাশে। ব্রাজিলের তৈরি কোনও উপগ্রহও প্রথম  মহাকাশে পাঠানো হয়েছিল। এটি নিয়ে গেল ভারতের মহাকাশযান। PSLV-C51-এর এটি ৫১ তম যাত্রা ছিল। জানা গিয়েছিল ১৮টি উপগ্রহ নিয়ে রওনা দিয়েছিল এটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি মহাকাশ যানের টপ প্যানেলে বসানো হয়েছিল। স্পেস কিডজ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছিল, প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সফল করতে এই উদ্যোগ।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.