১৯৮৪ হিংসার কোনও তথ্যই কেন্দ্রকে এখনও দিতে পারল না রাজ্য

তিন মাস কেটে গিয়েছে। এখনও পর্যন্ত ১৯৮৪ সালের হিংসার কোনও তথ্যই কেন্দ্রকে দিতে পারল না রাজ্য। গোটা দেশে শিখ নিধন সংক্রান্ত সব নথি ও তথ্য ফের খতিয়ে দেখতে সিট গঠন করেছে  মোদী সরকার। এরাজ্যে সেই নথি খুঁজতে গিয়ে কার্যত মাথায় হাত স্বরাষ্ট্র দফতরের।

Updated By: May 28, 2015, 11:20 AM IST
১৯৮৪ হিংসার কোনও তথ্যই কেন্দ্রকে এখনও দিতে পারল না রাজ্য

ওয়েব ডেস্ক: তিন মাস কেটে গিয়েছে। এখনও পর্যন্ত ১৯৮৪ সালের হিংসার কোনও তথ্যই কেন্দ্রকে দিতে পারল না রাজ্য। গোটা দেশে শিখ নিধন সংক্রান্ত সব নথি ও তথ্য ফের খতিয়ে দেখতে সিট গঠন করেছে  মোদী সরকার। এরাজ্যে সেই নথি খুঁজতে গিয়ে কার্যত মাথায় হাত স্বরাষ্ট্র দফতরের।

কেন্দ্রে ক্ষমতায় আসার পর ১৯৮৪ শিখ হিংসা সংক্রান্ত সব মামলার নতুন করে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার । এজন্য এবছরের ফেব্রুয়ারি মাসে গঠন করা হয়েছে স্পেশাল ইনভেস্টগেশন টিম। দেশের সব রাজ্যের কাছে ওই ঘটনার যাবতীয় তথ্য ও নথি চেয়ে পাঠিয়েছে কেন্দ্র।সেই সংক্রান্ত তথ্য খুঁজতে গিয়েই রীতিমতো বিপাকে পড়েছে রাজ্য স্বরাষ্ট্র দফতর।

কোন থানায় সেই সময় কতগুলো মামলা দায়ের করা হয়েছিল, হিংসায় কতজন নিহত বা আহত হয়েছিলেন, কতজনকেই বা ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল, কোনও তথ্যই এখন আর রাজ্যের কাছে নেই।

এমনকি অর্থ দফতর ক্ষতিপূরণ দিলেও তাদের কাছ থেকেও মেলেনি কোনও তথ্য। আহত ও নিহতদের তালিকার ওপরেই সবচেয়ে বেশি জোর দিয়েছে কেন্দ্র। কারণ মোদী সরকারের সিদ্ধান্ত, ওই সব পরিবারগুলিকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।

গত তিন মাসে তথ্য চেয়ে একাধিকবার স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে কেন্দ্র। তথ্য না মেলায় কেন্দ্রকে কিছু জানাতে পারেনি রাজ্য সরকার। এই পরিস্থিতিতে সমস্যা সমাধানে স্বরাষ্ট্র দফতরের যুগ্ম সচিব নির্মাল্য ঘোষালের নেতৃত্বে কমিটি গড়েছে রাজ্য।

.