আত্মহত্যা গোটা বিশ্বেরই সমস্যা, কৃষকদের মৃত্যু নিয়ে মন্তব্য মধ্যপ্রদেশের মন্ত্রীর

আত্মহত্যা কোনও বড় বিষয় নয়। গোটা দুনিয়াতেই মানুষ আত্মঘাতী হন। রাজ্যে কৃষকদের আত্মহত্যার বাড়বাড়ন্ত প্রসঙ্গে এমনটাই মন্তব্য করলেন মধ্যপ্রদেশের মন্ত্রী বালকৃষ্ণ পতিদার। ফসলের দাম না পাওয়ায় কৃষিঋণ শোধ করতে না পারাকে আত্মহত্যার কারণ হিসেবে মানতেই চাননি মন্ত্রী।

Updated By: Apr 29, 2018, 01:09 PM IST
আত্মহত্যা গোটা বিশ্বেরই সমস্যা, কৃষকদের মৃত্যু নিয়ে মন্তব্য মধ্যপ্রদেশের মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: আত্মহত্যা কোনও বড় বিষয় নয়। গোটা দুনিয়াতেই মানুষ আত্মঘাতী হন। রাজ্যে কৃষকদের আত্মহত্যার বাড়বাড়ন্ত প্রসঙ্গে এমনটাই মন্তব্য করলেন মধ্যপ্রদেশের মন্ত্রী বালকৃষ্ণ পতিদার। ফসলের দাম না পাওয়ায় কৃষিঋণ শোধ করতে না পারাকে আত্মহত্যার কারণ হিসেবে মানতেই চাননি মন্ত্রী।

অারও পড়ুন-মাঝ আকাশে ইঞ্জিন বিকল এয়ার ইন্ডিয়ার বিমানের, অল্পের জন্য প্রাণে রক্ষা ২৪০ যাত্রীর
সম্প্রতি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী পুরুষোত্তম রুপালা লোকসভায় জানিয়েছিলেন, মধ্যপ্রদেশে কৃষকদের আত্মহত্যা ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেসব কথা এদিন উড়িয়েই দেন বলাকৃষ্ণ। সংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘কে আত্মহত্যা করে না? ব্যবসায়ীরা করে, পুলিস কমিশনারও আত্মহত্যা করে। এটা গোটা বিশ্বের সমস্যা। আত্মহত্যার কারণ একমাত্র যিনি আত্মঘাতী হন তিনিই জানেন। আমরা শুধুমাত্র এর কারণ আন্দাজ করতে পারি।’

আরও পড়ুন-ফের বেফাঁস বিপ্লব, সরকারি চাকরির আশা ছেড়ে পান বিক্রির পরামর্শ তরুণ প্রজন্মকে
কৃষক আত্মহত্যার সমস্যার সঙ্গে লড়ছে গোটা দেশ। মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশের মতো রাজ্যে ফলন না-হওয়ায় বা কৃষিঋণ শোধ না করতে পারার কারণে আত্মহত্যার সংখ্যা দ্রুত বড়ছে। এনিয়ে রাজনৈতিক চাপান উতোর চলতেই থাকে। কিন্তু কৃষকদের জন্য কোনও স্থায়ী সমাধানের রাস্তা কেউই বের করতে পারেনি।
গত মাসেই মুম্বইয়ে কৃষকদের একটি বিশাল মিছিল হয়েছিল। ফড়নোবিশ সরকার তাদের দাবি মেনে ঋণ মকুব করতে বাধ্য হয়েছে। পাশাপাশি, তাদের আরও দাবি ফসলের উপযুক্ত দাম দিতে হবে। তা নিয়েও আলোচনা চলছে।

 

.