জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজস্থানের এক ব্যক্তিকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতে রাজস্থানের ওই ব্যক্তির দাবি তিনি এসআইবি-র জন্য পাকিস্তানে চরবৃত্তি করেছিলেন। তাই ভারতের রেলের পোস্টাল সার্ভিসে তাঁর চাকরি চলে গিয়েছে। দেশের কাজ করতে গিয়ে চাকরি গিয়েছে। তাই ক্ষতিপূরণ চাই। ওই ব্যক্তির দাবি, ১৯৭৪ সালে তিনি এসবিআইএর হয়ে পাকিস্তানের চরবৃত্তিতে যোগ দেন। দুবার পাকিস্তানে গিয়ে মিশনে সফল হন। তৃতীয়বার গিয়ে ১৯৭৬ সালে ১২ ডিসেম্বর পাক রেঞ্জারের হাতে ধরা পড়েন। ১৯৭৮ সালে বিচারে তাঁর ১৪ বছরের জেল হয়। এর ফলে তিনি বহুদিন রেলের ডাক বিভাগে চাকরিতে যোগ দিতে পারেননি। ফলে তাঁর চাকরি চলে যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'মমতা লেডি কিম, উত্তমকুমার ডিজি', তীব্র কটাক্ষ শুভেন্দুর


সুপ্রিম কোর্টে ওই মামলাটির শুনানি হয় প্রধান বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি রবীন্দ্র ভাটিয়ার বেঞ্চে। সেখানে এজিএইচ বিক্রমজিত্ বন্দ্যোপাধ্য়ায়কে প্রশ্ন করা হয় অভিযোগকারী যখন গোপন মিশনে বিদেশে ছিলেন তখন তাকে কোনও বেতন দেওয়া হয়নি কোন যুক্তিতে? কোনও আগাম নোটিস ছাড়াই ওই ব্যক্তির চাকরি চলে যায় কীভাবে? ভারতীয় হাইকমিশনের চিঠি তুলে ধরে আইনজীবী সওয়াল করেন কীভাবে ওই ব্যক্তি পাক জেল থেকে চিঠি লিখে ভাইয়ের মাধ্যমে কেন্দ্র সরকারের সাহায্যে চেয়েছিলেন। ওইসব যুক্তি শুনে সুপ্রিম কোর্টের নির্দেশ, ৭৫ বছরে ওই ব্যক্তিকে তাঁর বেতনের কথা মাথায় রেখে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আগামী ৩ সপ্তাহের মধ্যে ওই টাকা মিটিয়ে দিতে হবে।


অভিযোগকারীর আইনজীবী এদিন সওয়াল করেন, পাকিস্তানে গিয়ে যিনি এসআইবির হয়ে কাজ করেছিলেন তাঁর বয়স এখন ৭৫ বছর। মেয়ের উপরে নির্ভরশীল। এখন কী হবে ওই ব্যক্তির? ওই কথা শুনে বেঞ্চের তরফে মন্তব্য করা হয়, এখন পরিস্থিতি যা তাতে ওই ব্যক্তির দায়িত্ব সরকারকে নিতে হবে এবং তাঁকে ক্ষতিপূরণ দিতে হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)