পশ্চাদমুখী সিদ্ধান্ত, আইন-প্রত্যাহারে হতাশ সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেল-সদস্য

 তিনটি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ঘোষণা করেন মোদী। 

Updated By: Nov 19, 2021, 10:56 PM IST
পশ্চাদমুখী সিদ্ধান্ত, আইন-প্রত্যাহারে হতাশ সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেল-সদস্য

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত পশ্চাদমুখী বলে অভিহিত করলেন সুপ্রিম কোর্টের নিযুক্ত কৃষি প্যানেলের সদস্য অনিল ঘানবাট। সংবাদ সংস্থা পিটিআই-কে তিনি জানিয়েছেন, কৃষকদের উন্নতির কথা না ভেবে রাজনীতিকে অগ্রাধিকার দিয়েছে নরেন্দ্র মোদী। পশ্চাদমুখী পদক্ষেপ করেছেন।

ঘানবাট বলেন,''তিনটি আইনে একাধিক সংশোধন ও সমাধানের প্রস্তাব জমা দিয়েছে আমাদের প্যানেল। অচলাবস্থা কাটানোর আগে প্রধানমন্ত্রী ও বিজেপি পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল। শুধুমাত্র নির্বাচন জেতা ছাড়া আর কিছু ওদের মাথায় নেই।'' সুপ্রিম কোর্টে দেওয়া প্রস্তাব সরকার পড়েও দেখেনি বলে মনে করেন ঘানবাট। তাঁর কথায়,''আইন প্রত্যাহারের সিদ্ধান্ত সম্পূর্ণ রাজনৈতিক। উত্তরপ্রদেশ ও পঞ্জাবে নির্বাচন জেতার জন্য এই পদক্ষেপ।'' কৃষিক্ষেত্রে সমস্ত রকম সংস্কারের দরজা বন্ধ হয়ে গেল বলে মনে করেন সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেলের সদস্য। 

শুক্রবার সকালে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, তিনটি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে কৃষকদের বোঝাতে না পারার জন্য ক্ষমাও চেয়েছেন।   

.