সোমবার থেকে শুরু বিচারপতি লোয়ার মৃত্যু রহস্যের শুনানি

২০১৪ সালে সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলায় নাম জড়ায় বিজেপির বর্তমান সভাপতি অমিত শাহ'র। মামলাটি ওঠে সিবিআই বিচারপতি বিএইচ লোয়ার এজলাসে। কিন্তু, ১ ডিসেম্বর পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন বিচারপতি লোয়া এবং তাঁর মৃত্যু হয়।

Updated By: Jan 22, 2018, 05:16 PM IST
সোমবার থেকে শুরু বিচারপতি লোয়ার মৃত্যু রহস্যের শুনানি

নিজস্ব প্রতিবেদন : সোমবার শুরু হচ্ছে বিপারপতি লোয়ার মৃত্যু রহস্যের শুনানি। প্রধান বিচারপতি দীপক কুমার মিশ্রের নেতৃত্বে গঠিত ডিভিশন বেঞ্চে বিচার হচ্ছে এই মামলার। বিচারপতি দীপক মিশ্র ছাড়াও এই বেঞ্চে রয়েছেন বিচারপতি এএম খানউইলকর ও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূর।

২০১৪ সালে সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলায় নাম জড়ায় বিজেপির বর্তমান সভাপতি অমিত শাহ'র। মামলাটি ওঠে সিবিআই বিচারপতি বিএইচ লোয়ার এজলাসে। কিন্তু, ১ ডিসেম্বর পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হন বিচারপতি লোয়া এবং তাঁর মৃত্যু হয়। হৃদরোগে মৃত্যু হলেও, তা নিয়ে বিতর্ক সৃষ্টিু হয়। অনেকের মতে এই মৃত্যুকে 'স্বাভাবিক' হিসাবে দেখানো হলেও, আদতে তা 'স্বাভাবিক ছিল না'।

আরও পড়ুন- প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত সাংবিধানিক বেঞ্চ, স্থান পেলেন না ৪ ‘বিদ্রোহী’

গত ১২ জানুয়ারি নজিরবিহীনভাবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে কা‌র্যত বিদ্রোহ ঘোষণা করেন ৪ বিচারপতি। বিদ্রোহী ৪ বিচারপতি সাংবাদিক সম্মেলন করে দাবি করেন, প্রধানবিচারপতি নিজের মর্জি মাফিক কাজ করেন।  ওই সাংবাদিক সম্মেলনে শুক্রবার বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘সুপ্রিম কোর্টের প্রশাসন ঠিকঠাক চলছে না। কোনও নিয়মনীতি না মেনেই একাধিক সংবেদনশীর মামলা জুনিয়র বিচারপতিদের হাতে তুলে দেওয়া হচ্ছে।’ তাঁদের ওই মন্তব্যের পরই দেশজুড়ে তোলপাড় শুরু হয়ে ‌যায়। কিন্তু বাস্তবে দেখা গেল এই মামলাতেও তাঁদের চারজনের কাউকেই রাখা হল না।

.