ক'দিন শুনানি পিছবে? ২০০২ দাঙ্গায় মোদীকে ক্লিনচিট মামলায় প্রশ্ন সুপ্রিম কোর্টের

তত্কালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী ক্লিনচিট দিয়েছিল গুজরাট দাঙ্গার তদন্তকারী দল।

Updated By: Feb 4, 2020, 05:11 PM IST
ক'দিন শুনানি পিছবে? ২০০২ দাঙ্গায় মোদীকে ক্লিনচিট মামলায় প্রশ্ন সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: ২০০২ সালের গুজরাট দাঙ্গায় তত্কালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছিল তদন্তকারী দল।  সিটের ক্লিনচিট চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন প্রয়াত সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিরা জাফরি। একাধিকবার মামলাটির শুনানি মুলতবি করেছে আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানাল, ১৪ এপ্রিল জাকিরা জাফরির আবেদনের শুনানি হবে। 

এদিন বিচারপতি এএম খানবিলকর ও দীনেশ মহেশ্বরীর বেঞ্চে জাকিরার আইনজীবী অপর্ণা ভাট আবেদন করেন, হোলির ছুটির পর মামলাটি শোনা হোক। দৃশ্যতই বিরক্ত হন বিচারপতিরা। বেঞ্চ জানায়,''বহুবার মামলার শুনানি স্থগিত হয়েছে। কোনও না কোনও দিন তো মামলাটি শুনতে হবে। একটা তারিখ নিন। ওইদিন যাতে সকলে হাজির থাকেন, তা নিশ্চিত করুন।''                     

২০০২ সালে গোধরায় সবরমতি এক্সপ্রেসের এস-৬ কোচে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল। মৃত্যু হয়েছিল ৫৯ জনের। ওই ঘটনার পরই গুজরাটে শুরু হয় গোষ্ঠীসংঘর্ষ। পরের দিন ২৮ ফেব্রুয়ারি গুলবার্গ সোসাইটিতে হামলা করে দুষ্কৃতীরা। খুন করা হয় ৬৮ জনকে। হতদের মধ্যে ছিলেন এহসান জাফরিও। ২০১২ সালের ৮ ফেব্রুয়ারি তদন্তের পর রিপোর্ট পেশ করে Special Investigation Team (SIT)।  তত্কালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ আরও ৬৩ সরকারি আধিকারিক, নেতামন্ত্রীদের দেওয়া হয় ক্লিনচিট। রিপোর্টে বলা হয়েছে, তাঁদের বিরুদ্ধে কোনও প্রমাণ মেলেনি। 

সিটের রিপোর্টের বিরোধিতা করে গুজরাট হাইকোর্টে আর্জি করেন জাকিরা জাফরি। ২০১৭ সালের ৫ অক্টোবর তাঁর আবেদন খারিজ করে হাইকোর্ট। আদালত জানায়, সুপ্রিম কোর্টের নজরদারিতে চলেছে সিটের তদন্ত।  ২০১৮ সালে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রয়াত সাংসদের স্ত্রী।

আরও পড়ুন- অর্থনীতির হাল ফেরাতে হাত খুলে খরচ নির্মলার, টাকা কোথায়? দিশা নেই বাজেটে

.