বিচারপতিদের নিয়ে প্রশ্ন তুলে অবমাননার দায়ে দোষী প্রশান্ত ভূষণ

তিনি আরও উল্লেখ করেন, সুপ্রিম কোর্টের ভূমিকা ও ৪ জন বিচারপতির ভূমিকাও সেসময় বিশেষভাবে চিহ্নিত হবে। তাঁর টুইট ঘিরে বিতর্কের ঝড় ওঠে।  

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Updated By: Aug 14, 2020, 01:02 PM IST
বিচারপতিদের নিয়ে প্রশ্ন তুলে অবমাননার দায়ে দোষী  প্রশান্ত ভূষণ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আদালত অবমাননার দায়ে প্রশান্ত ভূষণকে  দোষী সাব্যস্ত করলো সুপ্রিম কোর্ট।  প্রধান বিচারপতিকে নিয়ে আপত্তিজনক টুইট করে বিপাকে পড়েন প্রবীণ ওই আইনজীবী। তবে তাঁকে কী শাস্তি দেওয়া হবে, তা এদিন নির্ধারিত হয়নি । সেবিষয়ে আগামী ২০ অগাস্ট নির্দেশ দেবে আদালত। বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিআর গাভাই ও কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত তিন বিচারপতির সুপ্রিম বেঞ্চ প্রশান্ত ভূষণের ওই বিতর্কিত টুইট প্রসঙ্গে তাঁকে দোষী সাব্যস্ত করে শুক্রবার এই রায় দিলেন।

মূলত ২টি টুইট করার কারণে প্রাক্তন আপ নেতার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। গত মাসে নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রশান্ত ভূষণ লেখেন,  “ভবিষ্যতে ইতিহাসবিদরা যখন গত ৬ বছরের দিকে ফিরে তাকাবেন তখন দেখতে পাবেন যে ঘোষিত জরুরি অবস্থা না হলেও কীভাবে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে।” তিনি আরও উল্লেখ করেন, সুপ্রিম কোর্টের ভূমিকা ও ৪ জন বিচারপতির ভূমিকাও সেসময় বিশেষভাবে চিহ্নিত হবে। তাঁর টুইট ঘিরে বিতর্কের ঝড় ওঠে।

আরও পড়ুন:  ৩০০০ থেকে ৩ কম, রাজ্যে ফের করোনার রেকর্ড সংক্রমণ, মৃত ৫৬

আরও একটি টুইটে তিনি প্রধান বিচারপতি এসএ বোবদের হার্লে ডেভিডসন বাইকে চড়ার ছবি নিয়ে লেখেন । তাঁর বক্তব্য, “ এমন একটা সংকটের সময় প্রধান বিচারপতি মাস্ক ও হেলমেট না পরে বাইকে চড়ে ঘুরে বেড়াচ্ছেন। অথচ এই লকডাউনে দেশের নাগরিকরা বিচার পাচ্ছেন না।”

.