Parliament: বিশেষ অধিকার প্রয়োগে রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার চেয়ারম্যানের!

তখন সংসদে শীতকালীন অধিবেশন চলছে। রাজ্যসভায় স্বাধীকার ভঙ্গের অভিযোগে সাসপেন্ড করা হয় ১১ জন।  স্বাধীকার রক্ষা কমিটি সিদ্ধান্তে দোষী সাব্যস্ত হন তাঁরা।   

Updated By: Jan 30, 2024, 10:08 PM IST
Parliament: বিশেষ অধিকার প্রয়োগে রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার চেয়ারম্যানের!

রাজীব চক্রবর্তী: সাসপেন্ড করা হয়েছিল সংসদের শীতকালীন অধিবেশনে। স্বাধীকার রক্ষা কমিটি যেদিন দোষী সাব্যস্ত করল, সেদিনই বিশেষ অধিকার প্রয়োগ করে রাজ্যসভার ১১ সাংসদের সাংসদের সাসপেনশন প্রত্য়াহার করে নিলেন চেয়ারম্যান জগদীপ ধনখড়। 

আরও পড়ুন:  Sukma Naxal Attack: ছত্তীসগঢ়ে সিআরপিএফের উপরে হামলা মাওবাদীদের; নিহত ৩ জওয়ান, আহত কমপক্ষে ১৪

ঘটনাটি ঠিক কী? আগে কখনও হয়নি। সংসদে তখন শীতকালীন অধিবেশন চলছে। ৩ দফায় রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে সাসপেন্ড করা হয় বিরোধী দলের ১৪১ জন সাংসদকে। রাজ্যসভায় যাঁরা সাসপেন্ড হয়েছিলেন, তাঁদের মধ্য়ে ১৪ জনের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের অভিযোগ ওঠেছিল। স্বাধীকার রক্ষা কমিটির সিদ্ধান্তে দোষী সাব্যস্ত হন তাঁরা। কবে? আজ, মঙ্গলবার। 

এদিকে রাত পোহালেই সংসদের বাজেট অধিবেশন। আগামিকাল, বুধবার নতুন সংসদে ভবনে যৌথ অধিবেশন ভাষণ দেবেন রাষ্ট্রপতি দৌপদী মুর্মু।  সেকারণেই বিশেষ অধিকার প্রয়োগ করে ওই ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে নিলেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। 

আরও পড়ুন:  Snow Leopards: তুষারচিতারা কি চিরতরে হারিয়েই গেল হিমালয়ের বুক থেকে? সামনে এল অবিশ্বাস্য তথ্য...

এর আগে, সর্বদল বৈঠকে সাসপেনশনের নিয়ে সরব হন বিরোধী দলের নেতারা। বৈঠকে শেষে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, 'সবার সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হবে। লোকসভার স্পিকার ও  রাজ্যসভার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি। সরকার তরফে তাঁদের সাসপেনশন প্রত্যাহারের অনুরোধ জানিয়েছি। এটা স্পিকার ও চেয়াম্যান এক্তিয়ারে। সেকারণে দু'জনকেই আমরা সংশ্লিষ্ট প্রিভিলেজ কমিটি কথা বলতে ও সাসপেনশন প্রত্য়াহার করে তাঁদের হাউসে আসার সুযোগ দিতে বলেছি। ওনারা রাজি হয়েছেন'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.