ভোটে হেরে রাজ্যসভায় 'ঘরওয়াপসি' Swapan-র, '১৯৫২ সাল থেকে বেনজির', খোঁচা জয়রামের

২ মে ফলপ্রকাশ হয়েছিল। ১ জুন রাজ্যসভার 'ঘরওয়াপসি' হল স্বপন দাশগুপ্তের।

Updated By: Jun 1, 2021, 09:47 PM IST
ভোটে হেরে রাজ্যসভায় 'ঘরওয়াপসি' Swapan-র, '১৯৫২ সাল থেকে বেনজির', খোঁচা জয়রামের

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা ভোটে লড়াই করার জন্য রাজ্যসভার আসন ছেড়েছিলেন স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta)। ভোটে হারার পর ফিরলেন রাজ্যসভায়। তাঁর ছেড়ে যাওয়া আসনেই পুনর্মনোনীত হলেন স্বপন। এই ঘটনা নজিরবিহীন বলে খোঁচা দিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh)।  

     

২ মে ফলপ্রকাশ হয়েছিল। ১ জুন রাজ্যসভার 'ঘরওয়াপসি' হল স্বপন দাশগুপ্তের (Swapan Dasgupta)। সংবিধানের অনুচ্ছেদ ৮০ উল্লেখ করে কেন্দ্রীয় বিজ্ঞপ্তি জানিয়েছে, স্বপন দাশগুপ্ত যাওয়ার পর তাঁর আসনটি খালি ছিল। ওই আসনে ২০২২ সালের ২২ এপ্রিল পর্যন্ত তাঁকে পুনর্মনোনীত করা হল। রাজ্যসভার ইতিহাসে এটা বেনজির ঘটনা বলে টুইট করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh)। তাঁর কথায়,''১৯৫২ সালে রাজ্যসভা গঠিত হওয়ার পর এমন ঘটনা প্রথম বলে আমার ধারণা।''  

২০১৬ সালে রাজ্যসভার মনোনীত সাংসদ হন স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta)। গত বিধানসভা ভোটে তাঁকে তারকেশ্বর কেন্দ্রের টিকিট দেয় বিজেপি। সাংসদ পদ থেকে ইস্তফা না দিয়ে তাঁর ভোটে লড়াই নিয়ে ওঠে প্রশ্ন। তৃণমূল শিবির থেকে দাবি করা হয়েছিল, সংবিধানের দশম তফসিল অনুযায়ী রাজ্যসভার মনোনীত সদস্য শপথগ্রহণের ৬ মাস পর কোনও রাজনৈতিক দলে যোগ দিলে বাতিল হবে সাংসদ পদ। পদত্যাগ করেন স্বপন। তবে ভোটে জিততে পারেননি।

আরও পড়ুন- CBSE দ্বাদশের পরীক্ষা বাতিল, 'পড়ুয়াদের স্বার্থে সিদ্ধান্ত নিয়েছি', ঘোষণা PM Modi-র