BSNL-MTNL-কে চিনের সঙ্গে সব চুক্তি বাতিল করার নির্দেশ টেলিকম মন্ত্রকের!

চিনের সঙ্গে সব চুক্তি বাতিল করো। বিএসএনএল, এমটিএনএল-সহ অন্যান্য বেসরকারি টেলিফোন কোম্পানিকে নির্দেশ দিল টেলিফোন মন্ত্রক। চিনকে কোনও টেন্ডার দেওয়া যাবে না। সাফ নির্দেশ মন্ত্রকের। এমনটাই খবর সংবাদমাধ্যমের।

Updated By: Jun 17, 2020, 11:45 PM IST
BSNL-MTNL-কে চিনের সঙ্গে সব চুক্তি বাতিল করার নির্দেশ টেলিকম মন্ত্রকের!

নিজস্ব প্রতিবেদন: চিনের সঙ্গে সব চুক্তি বাতিল করো। বিএসএনএল, এমটিএনএল-সহ অন্যান্য বেসরকারি টেলিফোন কোম্পানিকে নির্দেশ দিল টেলিফোন মন্ত্রক। চিনকে কোনও টেন্ডার দেওয়া যাবে না। সাফ নির্দেশ মন্ত্রকের। এমনটাই খবর সংবাদমাধ্যমের।

আরও পড়ুন-'আক্রমণাত্মক হয়ে উঠছে চিন, ওদের চোখে চোখ রেখে লড়াই করতে হবে'

ছাড়াও ৪জি-র জন্য যেসব চিনা সরঞ্জাম ব্যবহার করা হতো তাও নিরাপত্তার কারণে ব্যবহার করা যাবে না। এমনটাই নির্দেশ কেন্দ্রের।

উল্লেখ্য,, ভোডাফোন ও ভারতী এয়ারটেলের মতো কোম্পানি বর্তমানে হুয়াই-এর সঙ্গে কাজ করছে। অন্যদিকে, বিএসএনএল কাজ করছে জেডটিই-র মতো কোম্পানির সঙ্গে।  সূত্রের খবর, কেন্দ্র মনে করছে নেটওয়ার্ক সিকিউটির জন্য যেসব সরঞ্জাম চিন তৈরি করে তা সন্দেহজনক।

পূর্ব লাদাখের গালওয়ানে ২০ জওয়ানের হত্যার পর কেন্দ্র এই সিদ্ধান্ত নিল। পাশাপাশি দেশজুড়ে বিভিন্ন রাজনৈতিক দল বয়কট চায়না আন্দোলনে নেমে পড়েছে। 

আরও পড়ুন-রাজ্যে ১২ হাজার পেরল করোনা আক্রান্ত, মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল, দেখুন কোন জেলায় কী পরিস্থিতি

এদিকে, কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স চিনা পণ্য বয়কটের ডাক দিয়েছে। কসমেটিক, ব্যাগ, খেলনা, ফার্নিচার, জুতো, ঘড়ি-সহ ৪৫০টি চিনা পণ্যের একটি তালিকা তারা তৈরি করেছে।

স্বদেশী জাগরণ মঞ্চের তো সংগঠন দাবি করেছে এদেশে যে কোনও টেন্ডার থেকে চিনা কোম্পানিকে বাদ দিতে হবে। দিল্লি-মেরঠ রিজিওন্যাল র্যাপিড ট্রানজিট সিস্টেম প্রজেক্ট থেকে সাংহাই টানেল ইঞ্জিনিয়ারিং কোম্পানি বাদ দেওয়ার দাবি তুলেছে তারা।