TET সার্টিফিকেট বৈধ থাকবে সারাজীবন, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী Ramesh Pokhriyal-র

একবার পাস করলে আর পরীক্ষায় বসতে হবে না।

Updated By: Jun 3, 2021, 04:27 PM IST
TET সার্টিফিকেট বৈধ থাকবে সারাজীবন, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী Ramesh Pokhriyal-র

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে বড় ঘোষণা কেন্দ্রের। ৭ বছর আর নয়, টিচার্স এলিজিবিলি টেস্ট বা TET সার্টিফিকেটের বৈধতার মেয়াদ আজীবন। টুইট করে নয়া সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল (Ramesh Pokhriyal)।

শিক্ষক নিয়োগের জন্য সব রাজ্যকে টেট পরীক্ষা নিতে হবে। এ রাজ্যে যে বছর পালাবদলের ঘটল, সেই বছর অর্থাত্‍ ২০১১ সালে নির্দেশিকা জারি করেছিল ন্যাশনাল কাউন্সিল  ফর টিচার্স এডুকেশন (NCTE)। সেই নির্দেশিকার অনুযায়ী, শিক্ষক পদে চাকরি পাওয়ার জন্য প্রথমে টেট পরীক্ষায় বসতে হয় কর্মপ্রার্থীদের। সফল পরীক্ষার্থীদের সার্টিফিকেটও দেওয়া হয়। পরবর্তী ধাপে সেই সার্টিফিকেট দেখিয়ে স্কুলের শিক্ষকতার মূল পরীক্ষা বসার সুযোগ পান তাঁরা।  

আরও পড়ুন: ভারতে তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র কেন্দ্রের

টেট উত্তীর্ণ হওয়ার এই সার্টিফিকেট কতদিন পর্যন্ত বৈধ থাকবে? ২০১১ সালে ন্যাশনাল কাউন্সিল  ফর টিচার্স এডুকেশনের নির্দেশিকায় জানানো হয়েছিল, এই সার্টিফিকেটের বৈধতার মেয়াদ সাত বছর। অর্থাত্‍ একবার টেট পাস করলে, সাত বছর পর্যন্ত স্কুল শিক্ষকতার পরীক্ষায় বসা যাবে। এদিন বৈধতার সেই মেয়াদ সাত বছর থেকে বাড়িয়ে আজীবন করে দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী  শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানিয়েছেন,  ২০১১ সালে যাঁরা টেটে পরীক্ষা দিয়েছিলেন, তাঁদের সময় থেকে নয়া নিয়ম চালু হচ্ছে। যাঁদের টেট সার্টিফিকেটের পূর্ব নির্ধারিত মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে, তাঁদের নতুন সার্টিফিকেট দেওয়ার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। ফলে একবার পাস করার পর আর কাউকে টেটে বসতে হবে না।

.