Mystical Valley: সাক্ষাৎ পাতালপুরী! মাটির নীচে, অন্ধকারে পর পর গ্রাম!

এখনও নিজেদের সাংস্কৃতিক নিজস্বতা বজায় রেখেছেন তাঁরা।

Updated By: Nov 22, 2021, 08:05 PM IST
 Mystical Valley: সাক্ষাৎ পাতালপুরী! মাটির নীচে, অন্ধকারে পর পর গ্রাম!

নিজস্ব প্রতিবেদন: এক শ্রেণির মানুষের বিশ্বাস, স্বর্গ-মর্ত্য-পাতাল-- এই তিন নিয়েই এই বিশ্ব। স্বর্গলোক, যেখানে দেবদেবীরা থাকেন বলে মনে করা হয়। মর্ত্য হল এই পৃথিবী, এই মাটি; আর পাতাল হল মাটির নীচের অংশ।

ভারতের এমন কিছু গ্রাম এখনও রয়েছে, যা প্রকৃতপক্ষে মাটির নীচে অবস্থিত। প্রকারান্তরে যাকে 'পাতাল' বললে ভুল হয় না। মধ্য প্রদেশে অবস্থিত এই অঞ্চল। এই গ্রামগুলির অবস্থান পাহাড়ঘেরা দুর্গম জায়গায়। ভূপৃষ্ঠ থেকে প্রায় তিন হাজার ফুট নীচে। এইসব গ্রামে দিব্যি বসবাস করছেন মানুষজন। বাইরের পৃথিবীর সঙ্গে তাঁদের যোগাযোগও খুব কম। এক কথায় 'পাতালপুরী'ও বলা চলে এই গ্রামাঞ্চলকে। 

বিচিত্র রহস্যময় এই জায়গার নাম 'পাতালকোট'। জায়গাটি মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা জেলায়। শহরাঞ্চল থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে সাতপুরা পাহাড়ের উপত্যকায় এর অবস্থান। সেখানে রয়েছে ১২টি গ্রাম। এগুলির চারপাশে পাহাড়। জনসংখ্যা হাজারতিনেকের মতো। দুর্গম গ্রামগুলি গাছপালায় ঢাকা। অনেক জায়গাতেই সূর্যের আলো পৌঁছয় না। অন্ধকার, স্যাঁতসেঁতে, রহস্যময় এক পাতালপুরী যেন।

প্রসঙ্গত, এই পাতালকোট এতই দুর্গম এবং এখানকার মানুষ বাইরের জগৎ থেকে এতটাই বিচ্ছিন্ন যে, তাঁরা জানতেনই না গোটা পৃথিবী করোনা অতিমারীতে ভুগছে! করোনাভাইরাস থাবা বাড়াতে পারেনি এখানে।

এসব গ্রামে ভারিয়া উপজাতির মানুষ বসবাস করেন। পাহাড় ও প্রকৃতিকে কেন্দ্র করে বসবাস তাঁদের। নিজেদের খাবার নিজেরাই উৎপাদন করেন। বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগে ভীষণ অনীহা। এঁদের স্থানীয় সংস্কৃতি যথেষ্ট সমৃদ্ধ। এখনও নিজেদের সাংস্কৃতিক নিজস্বতা বজায় রেখেছেন তাঁরা।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Arvind Kejriwal: ক্ষমতায় এলে মমতার পথেই কেজরিওয়াল! পঞ্জাবে চালু করবেন এই প্রকল্প

.