উত্তর প্রদেশে উপনির্বাচন, তারকা প্রচারকের তালিকা থেকে বাদ নরেন্দ্র মোদীর নাম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রচারে অংশ নেবেন না। রাজ্যের মন্ত্রী বেবী রানি মৌর্য, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি এবং বিজেপি সাংসদ হরনাথ সিং যাদবের নামও এই তালিকায় রয়েছে। বিজেপি রঘুরাজ সিং শাক্যকে মৈনপুরি লোকসভা আসন থেকে সমাজবাদী পার্টি (এসপি) নেতা ডিম্পল যাদবের বিরুদ্ধে প্রার্থী করেছে। 

Updated By: Nov 18, 2022, 12:40 PM IST
উত্তর প্রদেশে উপনির্বাচন, তারকা প্রচারকের তালিকা থেকে বাদ নরেন্দ্র মোদীর নাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাঁচ ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলা উত্তর প্রদেশের উপনির্বাচনের জন্য ৪০ জন তারকা প্রচারকের একটি তালিকা প্রকাশ করেছে৷ উপ-নির্বাচনগুলি মৈনপুরি লোকসভা কেন্দ্র, খাতৌলি এবং রামপুর বিধানসভা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বিজেপি এই নির্বাচনের জন্য ৪০ জনের তারকা প্রচারকদের একটি তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং ব্রিজেশ পাঠকের নাম। এদেরকে দলের নির্বাচনের প্রচারের দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রচারে অংশ নেবেন না। রাজ্যের মন্ত্রী বেবী রানি মৌর্য, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি এবং বিজেপি সাংসদ হরনাথ সিং যাদবের নামও এই তালিকায় রয়েছে।

 

বিজেপি রঘুরাজ সিং শাক্যকে মৈনপুরি লোকসভা আসন থেকে সমাজবাদী পার্টি (এসপি) নেতা ডিম্পল যাদবের বিরুদ্ধে প্রার্থী করেছে। ১০ অক্টোবর প্রবীণ নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের মৃত্যুর পরে আসনটি শূন্য হয়। এর পরে এই আসনে উপনির্বাচন হবে বলে জানা যায়। সপা এই আসন থেকে অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদবকে প্রার্থী করেছে।

আরও পড়ুন: Gujarat Assembly Election 2022: বড় সিদ্ধান্ত বিজেপি-র, গুজরাটে তারকা প্রচারক নন পড়শি রাজস্থানের কোনও নেতা

রাজকুমারী সাইনি এবং আকাশ সাক্সেনা যথাক্রমে খাতৌলি এবং রামপুর বিধানসভা কেন্দ্র থেকে উপনির্বাচন প্রার্থী হওয়ার জন্য মনোনীত হয়েছেন। সপা নেতা আজম খান বিদ্বেষমূলক বক্তব্যের মামলায় বিধানসভা থেকে অযোগ্য ঘোষিত হন। এরপরেই রামপুর আসনটি শূন্য হয় এবং এখানে উপনির্বাচন ঘোষিত হয়।

তাকে তিন বছরের কারাদণ্ডও দেওয়া হয়। ২০১৩ সালের মুজাফফরনগর দাঙ্গার সঙ্গে সম্পর্কিত একটি মামলায় বিজেপি বিধায়ক বিক্রম সিং দোষী সাব্যস্ত হওয়ায় পরে খাতৌলিতে উপ-নির্বাচনের প্রয়োজন হয়। এই মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই আসনগুলিতে নির্বাচন হবে পাঁচ ডিসেম্বর এবং ভোট গণনা হবে আট ডিসেম্বর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)