ভাল্বযুক্ত N95 মাস্ক সাধারণের জন্য বিপজ্জনক, নির্দেশিকা স্বরাষ্ট্র মন্ত্রকের

কীভাবে বাড়িতে তৈরি মাস্ক ব্যবহার করা উচিৎ তার নির্দেশও দেওয়া হয়েছে www.mohfw.gov.in ওয়েবসাইটে।

Reported By: জ্যোতির্ময় কর্মকার | Edited By: Priyanka Dutta | Updated By: Jul 20, 2020, 11:57 PM IST
ভাল্বযুক্ত N95 মাস্ক সাধারণের জন্য বিপজ্জনক, নির্দেশিকা স্বরাষ্ট্র মন্ত্রকের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভাল্বযুক্ত N95 মাস্ক পরা সাধারণের পক্ষে বিপজ্জনক। সোমবার স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দামি বাজার চলতি মাস্ক নয়, বরং ঘরে তৈরি কাপড়ের মাস্কই নাকি নিরাপদ। এমনটাই নির্দেশিকায় জানাচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভাল্বযুক্ত মাস্কের মধ্যে করোনা ভাইরাস আটকে থাকে না, কারও যদি করোনা ভাইরাস থাকে, আর তিনি যদি N95 মাস্ক পরেন, সে ক্ষেত্রে মাস্কের ভিতর থেকে ভাইরাস বেরিয়ে যায়। 

আরও পড়ুন:  সংস্থা বাঁচাতে গেলে ত্যাগ করতে হবে, ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা IndiGo-র

নির্দেশিকায় বলা হয়েছে- চিকিত্সক স্বাস্থ্যকর্মীরাই কেবলমাত্র N95 মাস্ক পরতে পারেন। তবে সাধারণের জন্য ঘরে তৈরি মাস্কই যথেষ্ট। কীভাবে বাড়িতে তৈরি মাস্ক ব্যবহার করা উচিৎ তার নির্দেশও দেওয়া হয়েছে www.mohfw.gov.in ওয়েবসাইটে।

আরও পড়ুন: রাজ্যে একদিনে করোনা সংক্রমিত ২,২৮২ জন; আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৪,৭৬৯

এ যাবৎকালে বহুবার চরিত্র বদল করেছে করোনা। তাকে বাগে আনতে পারছেন না তাবড় বিশেষজ্ঞরা। এ দিকে সংক্রমণ ঠেকাতে মরিয়া প্রসাশন একের পর এক সর্কবার্তা দিয়েছেন। হু-এর তরফেও জারি করা হয়েছে একাধিক গাইডলাইন। 

ওষুধ-ভ্যাকসিন যতদিন না আসছে ততদিন করোনা থেকে বাঁচতে মাস্ক আর ঘন ঘন হাত ধোওয়া ছাড়া অন্য রাস্তা নেই। এটাই হল এখন সোশ্যাল ভ্যাকসিন। সোমবার এমনই মন্তব্য করেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধনের। পাশাপাশি করোনা প্রতিরোধে মাস্ক অভিযানে তৎপর প্রশাসনও। মাস্ক না থাকলেই আটক করছে পুলিস। রাজ্যের সর্বত্রই চলছে এই অভিযান।  

.