অযোধ্যা মামলার শুনানি শেষ করার ‘ডেডলাইন’ বেঁধে দিল সুপ্রিম কোর্ট

নির্দিষ্ট দিন নির্ধারণ করে দেওয়ার পাশাপাশি, সুপ্রিম কোর্ট এ-ও জানায়, এর মধ্যে যদি মামলাকারীরা নিজেদের মধ্যে সমঝোতার চেষ্টা চালিয়ে রফাসূত্র বার করতে পারে

Updated By: Sep 18, 2019, 05:24 PM IST
অযোধ্যা মামলার শুনানি শেষ করার ‘ডেডলাইন’ বেঁধে দিল সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলায় ২৬ তম শুনানির দিনে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, নির্দিষ্ট দিনের মধ্যে শুনানি করতে হবে এই মামলা। এর জন্য একটি দিনও ঠিক করে দিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ দিন জানায়, আগামী ১৮ অক্টোবরের মধ্যে শুনানি শেষ করতে হবে এই মামলা।

নির্দিষ্ট দিন নির্ধারণ করে দেওয়ার পাশাপাশি, সুপ্রিম কোর্ট এ-ও জানায়, এর মধ্যে যদি মামলাকারীরা নিজেদের মধ্যে সমঝোতার চেষ্টা চালিয়ে রফাসূত্র বার করতে পারে। এতে আদালতের আপত্তি নেই। এর আগে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বাধীনে আবেদনকারীদের হাতেই রফাসূত্র বের করার দায়িত্ব দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু কোনও পক্ষই সহমত না হওয়ায় ফের প্রতিদিন শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন- ভারতীয় সেনার ক্রমাগত গ্রেনেড হামলায় এলওসি-তে ব্যর্থ পাক অনুপ্রবেশের চেষ্টা!

প্রধান বিচারপতির এমন মন্তব্যে ওয়াকিবহাল মনে করছে, তাঁর কার্যকালের মধ্যে এই মামলার শুনানি শেষ করে দিতে চান। চলতি বছরের ১৭ নভেম্বর তিনি অবসর নেবেন। তবে, কয়েক দশক ধরে চলা অযোধ্যা মামলার নিষ্পত্তি কতটা সুষ্ঠ হবে এ নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

.