আগামিকাল থেকেই কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা, অনুমতি দিল জম্মু-কাশ্মীর প্রশাসন

জম্মু-কাশ্মীর প্রশাসনের তথ্যপ্রযুক্তি দফতরের তরফে টুইট করে জানানো হয়, পরিস্থিতি ও নিরাপত্তা বিষয়ে খতিয়ে দেখতে মুখ্য সচিব এবং উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল সত্য পাল মালিক

Updated By: Oct 9, 2019, 01:42 PM IST
আগামিকাল থেকেই কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা, অনুমতি দিল জম্মু-কাশ্মীর প্রশাসন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দু’মাসে আগে একেবারে যুদ্ধকালীন তত্পরতায় কাশ্মীর খালি করতে বলা হয়েছিল। বড়সড় নাশকতার আশঙ্কায় এই সিদ্ধান্ত বলে জানায় কেন্দ্র। কিন্তু দু’দিন পর দেখা যায়, জম্মু-কাশ্মীরের বিশেষাধিকার প্রত্যাহার করতেই ছিল সরকারের এমন আঁটোসাঁটো ব্যবস্থা। তবে, বৃহস্পতিবার থেকে ফের কাশ্মীরে পর্যটক যাওয়ার ছাড়পত্র দিল প্রশাসন। বলা হয়েছে, ধীরে ধীরে শিথিল করা হবে নিরাপত্তা আঁটোসাঁটো।

জম্মু-কাশ্মীর প্রশাসনের তথ্যপ্রযুক্তি দফতরের তরফে টুইট করে জানানো হয়, পরিস্থিতি ও নিরাপত্তা বিষয়ে খতিয়ে দেখতে মুখ্য সচিব এবং উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল সত্য পাল মালিক। ১০ অগস্ট থেকে কাশ্মীরে পর্যটকদের যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত সেখানকার রাজনৈতিক নেতারা গৃহবন্দি বা আটক রয়েছেন। জম্মু স্বাভাবিক হলে, কাশ্মীরে নিরাপত্তার কড়াকড়া অব্যাহতই রয়েছে।

আরও পড়ুন- হাতের তালুর মতো ছোট্ট কচ্ছপের পেট থেকে উদ্ধার হল ১০৪টি প্লাস্টিকের টুকরো

গত ৫ অগস্ট জম্মু-কাশ্মীরে অনুচ্ছদ ৩৭০ বাতিল করে কেন্দ্র। এই রাজ্যকে দুই ভাগে ভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চল বানানো হয়। লাদাখকে বিধানসভাহীন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। তবে, এই সিদ্ধান্তের আগের থেকেই জম্মু-কাশ্মীরে নিরাপত্তা আঁটাসাঁটো করা হয়েছিল। জল্পনা বাড়ছিল জম্মু-কাশ্মীরের উপর কড়া পদক্ষেপ করতে চাইছে কেন্দ্র। অগস্ট মাসের শুরুতেই জঙ্গি হামলার আশঙ্কা করে অমরনাথযাত্রীদের সরিয়ে আনা হয়। পর্যটক ও পড়ুয়াদের কাশ্মীর ছাড়ার নির্দেশিকা জারি করা হয়।