দেশের আইন সহজে বুঝতে সাহায্য করবে Tom and Jerry! মুহূর্তে ভাইরাল ছবি

কীভাবে এই দণ্ডবিধি কাজ করে, কোন ধারায় অপরাধ করলে কী শাস্তির বিধান রয়েছে, এই সব জটিল প্রশ্নের উত্তর পাবে এবার টম অ্যান্ড জেরির কীর্তিকলাপের মাধ্যমে।

Updated By: Apr 6, 2022, 04:55 PM IST
দেশের আইন সহজে বুঝতে সাহায্য করবে Tom and Jerry! মুহূর্তে ভাইরাল ছবি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের আইন বোঝা মোটেই সহজ কাজ নয়। এদিকে না জানলেও অনেক সময় ফ্যাসাদে পড়তে পারেন আপনি। তাই Indian Penal Code (IPC) বা ভারতীয় দণ্ডবিধি অথবা Criminal procedure code (CrPc) বা ফৌজদারী আইন জেনে রাখলে ভালই৷ কিন্তু আইন বলে কথা। জটও রয়েছে বিস্তর৷ সর্বসাধারণের জন্য তা সহজ করে তুলতে এবার অভিনব ভাবনা আনলেন এক যুবক।

কীভাবে এই দণ্ডবিধি কাজ করে, কোন ধারায় অপরাধ করলে কী শাস্তির বিধান রয়েছে, এই সব জটিল প্রশ্নের উত্তর পাবে এবার টম অ্যান্ড জেরির কীর্তিকলাপের মাধ্যমে। তবে হ্যাঁ, আইনের সব ধারার সরলীকরণও তো করা সম্ভব নয়।  তাই অপূর্ব শৌর্য বেছে নিয়েছেন কয়েকটি চলতি আইন। যেমন--Criminal Intimidation বা অপরাধমূলক ভয়। তা ভারতীয় দণ্ডবিধির ৫০৩ ধারায় বলা আছে। কী করলে এই ধারা লাগু হতে পারে তা টম অ্যান্ড জেরির কার্টুনের মধ্যে দিয়ে দেখিয়েছেন অপূর্ব। 

এছাড়াও কিছু চলতি ধারা যেমন ৩৪০ এবং ৩৬৪ ধারা- অন্যায়ভাবে আটকে রাখা এবং খুনের উদ্দেশ্যে অপহরণ। এই ধারা বুঝিয়ে দিচ্ছে টম অ্যান্ড জেরি। ছবিতে দেখা যাচ্ছে, জেরিকে কাঁটা চামচ দিয়ে আটকে রেখেছে টম। যা ভারতীয় দণ্ডবিধির ৩৪০ ধারার অন্তর্গত। আবার আরেকটি ছবিতে দেখা যাচ্ছে জেরিকে বেঁধে রেল লাইনে আটকে রেখেছে টম৷ উদ্দেশ্যে ট্রেন দিয়ে চাপা দেওয়া। এটিকে ৩৬৪ ধারার উদাহরণ হিসেবে দেখিয়েছেন অপূর্ব শৌর্য।

তবে অপরাধে কেবল টম নয়, পিছিয়ে নেই জেরিও। দুষ্টুমি ও টমের কাছ থেকে চুরি করার জন্য মাউসকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৮ ধারা অনুযায়ী দোষী সাব্যস্ত করা যেতেই পারে। অর্থাৎ চুরির দায়ে৷ টমের বিরুদ্ধে গুরুতর কাজ করার জন্য ৩২০ ধারার অধীনেও দোষী সাব্যস্ত করা যেতে পারে জেরিকে। জনসাধারণকে শিক্ষিত করার জন্য অপূর্বের মজাদার উপায়ে নেটিজেনরাও মুগ্ধ। টুইটারে কমেন্টের প্লাবন। দেখে নিন এক নজরে-

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.