Post Office in Budget 2022: উপকৃত হবে গ্রামীণ ভারত, পোস্ট অফিস ব্যাঙ্কিং সিস্টেমের জন্য বড় ঘোষণা নির্মলার

নির্মলা সীতারমন আজ তাঁর বাজেট বক্তৃতায় বেশি গুরুত্ব দিয়েছেন পরিকাঠামো উন্নয়নের উপরে

Updated By: Feb 1, 2022, 01:13 PM IST
Post Office in Budget 2022: উপকৃত হবে গ্রামীণ ভারত, পোস্ট অফিস ব্যাঙ্কিং সিস্টেমের জন্য বড় ঘোষণা নির্মলার

নিজস্ব প্রতিবেদন: প্রবল চাপে থাকা ডাক বিভাগের জন্য বড়সড় ঘোষণা করলেন নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী আজ তাঁর বাজেট বক্তৃতায় ঘোষণা করলেন দেশের ১.৫ লাখ পোস্ট অফিসকে আনা হচ্ছে কোর ব্য়াঙ্কিং সিস্টেমের আওতায়। এখানে থাকছে নেট ব্য়াঙ্কিং, অনলাইন ব্য়াঙ্কিং ও এটিএম-এর সুবিধে পাওয়া যাবে। এর ফলে দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষজনের কাছে পৌঁছে যাবে ব্য়াঙ্কিং ব্যবস্থার সুবিধে।

অর্থমন্ত্রী বলেন, '২০২২ সালে দেশের দেড় লাখ পোস্ট অফিসকে(Post Office) কোর ব্যাঙ্কিং সিস্টেমের(Core Banking System ) সঙ্গে জুড়ে দেওয়া হবে। এর ফলে পোস্ট অফিসের অ্য়াকাউন্ট থেকে অন্য ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা যাবে। পাশাপাশি মিলবে নেট ব্যাঙ্কিং, অনলাইন ব্য়াঙ্কিং ও এটিএম-এর সুবিধে।' অর্থমন্ত্রী আরও বলেন, পোস্ট অফিসকে কোর ব্যাঙ্কিংয়ের সঙ্গে জুড়ে দেওয়ার ফলে দেশের কৃষক, বয়স্ক মানুষজন ও গ্রামীন এলাকার মানুষজন বেশি উপকৃত হবেন।

আরও পড়ুন-অনলাইন পড়াশোনায় উৎসাহ দিতে 'ডিজিটাল বিশ্ববিদ্যালয়', বাজেটে ঘোষণা নির্মলার

এদিকে, নির্মলা সীতারমন আজ তাঁর বাজেট বক্তৃতায় বেশি গুরুত্ব দিয়েছেন পরিকাঠামো উন্নয়নের উপরে। তবে এর পাশাপাশি, ঘোষণা করা হয়েছে আরও বেশকতিছু গুরুত্বপূর্ণ ঘোষণাও। দেশের ৭৫টি জেলায় স্থাপন করা হবে ডিজিটাল ব্য়াঙ্কিং ইউনিট। আয়কর রির্টানের সময়সীমা বাড়িয়ে ২ বছর করা হল। সমবায়গুলিকে কর ছাড় দেওয়া হল। সমবায়গুলির উপর সারচার্জ ও MAT কমল। কো-অপারেটিভ ট্যাক্স ১৮ শতাংশ থেকে কমে ১৫ শতাংশ হল। সারচার্জ ১২ থেকে কমে হল ১০ শতাংশ। ন্যাশানাল পেনশন স্কিম ১০ থেকে ১৪ শতাংশ করা হল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.