Jobs in Budget 2022: আয়কর কাঠামোয় কোনও বদল নেই, বিপুল কর্মসংস্থানের আশ্বাস সীতারমনের

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় বলেন, দেশের অর্থব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাবে 'পিএম গতি শক্তি'। এর ফলে দেশে আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে

Updated By: Feb 1, 2022, 05:28 PM IST
Jobs in Budget 2022: আয়কর কাঠামোয় কোনও বদল নেই, বিপুল কর্মসংস্থানের আশ্বাস সীতারমনের

নিজস্ব প্রতিবেদন: কর কাঠামোয় তেমন কোনও বদলের কথা ঘোষণা করলেন না নির্মলা সীতারমন। পেনশনভোগীদের কিছুটা করছাড়া দেওয়া হয়েছে এবারের বাজেটে। তবে গুরুত্বপূর্ণ বিষয় হল কর্মসংস্থানের ক্ষেত্রে অর্থমন্ত্রীর একটি ঘোষণা। সেটি হল, নির্মলা সীতারমন(Nirmala Sitharaman) জানিয়েছেন, সরকারের লক্ষ্য হল আগামী ৫ বছরে দেশে অন্তত ৬০ লাখ কর্মসংস্থানের(Jobs in Budget 2022) ব্যবস্থা করা।

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় বলেন, দেশের অর্থব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাবে 'পিএম গতি শক্তি'। এর ফলে দেশে আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। পাশাপাশি তরুণদের সামনে আরও অনেক কাজের সুযোগ খুলে যাবে। সরকারের লক্ষ্য দেশের মহিলা, যুবক ও গরিব মানুষকে আর্থিকভাবে শক্তিশালী করা।

গতবছরই আত্মনির্ভর ভারত(Atmanirbhar Bharat)-এর পক্ষে জোর সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। তিনি বেশি জোর দিয়েছিলেন ভারতে তৈরি জিনিসপত্রের উপরে। আজ তাঁর বাজেট বক্তৃতায় সীতারমন() বলেন, 'অত্মনির্ভর ভারত গড়তে যে Production Linked Incentive Scheme চালু করা হয়েছে তাতে বিপুল সাড়া মিলেছে। এর ফলে অন্তত ৬০ লাখ কর্মসংস্থানের সুয়োগ আসবে আগামী ৫ বছরে।'

আরও পড়ুন-অনলাইন পড়াশোনায় উৎসাহ দিতে 'ডিজিটাল বিশ্ববিদ্যালয়', বাজেটে ঘোষণা নির্মলার

উল্লেখ্য, কিছু ক্ষেত্রে কর কমানো ছাড়া মধ্যবিত্তের প্রধান প্রত্য়াশা আয়কর কাঠামোয় তেমন কোনও পরিবর্তন আনতে পারেনি এবারের বাজেট। বয়স্ক ও পেনশনভোগীদের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া ছাড়া তেমন কোনও বড় ঘোষণা নেই। তবে আয়করদাতারা ২ বছরের মধ্যে তাদের রিটার্ন জমা দিতে পারবেন।

এদিকে, এবারের বাজেটে আরও যেসব উল্লেখযোগ্য ঘোষণা হল তার মধ্যে রয়েছে তার মধ্য হল ডিজিটাল সম্পত্তিতে কর বসাচ্ছে সরকার। পাশাপাশি বাজারে ডিজিটাল মূদ্রা আনছে আরবিআই, প্রতিরক্ষা ক্ষেত্রে গবেষণার জন্য বাড়ছে ২৫ শতাংশ বরাদ্দ, সৌর বিদ্যুতে বিনিয়োগ করা হচ্ছে ১৯ হাজার ৫০০ কোটি টাকা। তবে এবার বাজেটে আমজনতার লক্ষ্য ছিল, সাধারণ মানুষের হাতে টাকা আসতে পারে এমন কী করছে সরকার? সেরকম কোনও ঘোষণাই নেই এবারের বাজেটে।
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.