Amit Shah | POK: 'পাক-অধিকৃত কাশ্মীর আমাদের', সংসদে দাবি অমিত শাহের...

'পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য় ২৪ আসন সংরক্ষিত রেখেছি। আগে সবমিলিয়ে জম্মু ও কাশ্মীর বিধানসভায় ১০৭টি আসন ছিল। সেটা বেড়ে হচ্ছে ১১৪'।   

Updated By: Dec 6, 2023, 07:34 PM IST
Amit Shah | POK: 'পাক-অধিকৃত কাশ্মীর আমাদের', সংসদে দাবি অমিত শাহের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কয়েক মাস বাদেই লোকসভা ভোট। 'পাক-অধিকৃত কাশ্মীর আমাদের', সংসদে দাঁড়িয়ে হুঙ্কার দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানালেন, 'পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য ২৪ আসন সংরক্ষিত রেখেছি। আগে সবমিলিয়ে জম্মু ও কাশ্মীর বিধানসভায় ১০৭টি আসন ছিল। সেটা বেড়ে হচ্ছে ১১৪'।

আরও পড়ুন:  Shivraj Singh Chouhan | Kamal Nath: 'মুখ্যমন্ত্রী পদের দৌড়ে নেই আমি', এরপরেই কমলনাথের ছিন্দওয়াড়ায় শিবরাজ

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। পাক-অধিকৃত কাশ্মীরে বিধানসভা এলাকার বিন্যাস কী হবে, তাও জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এদিন লোকসভায় পেশ করা হয় ২০২৩ সালের জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল এবং ২০২৩ সালের জম্মু ও কাশ্মীর পুনর্বিন্যাস বিল।

অধিবেশনে সেই বিল নিয়ে আলোচনায় অমিত শাহ বলেন, ‘আগে জম্মুতে মোট ৩৭টি আসন ছিল। এখন ৪৩টি আসন হয়েছে। কাশ্মীরে আগে ৪৬টি আসন ছিল। এখন ৪৭ হয়েছে। আর পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য ২৪টি আসন আমরা সংরক্ষিত রেখেছি। কারণ ওটা আমাদের জায়গা'। শুধু তাই নয়, কংগ্রেস ও  নেহেরুর পদক্ষেপের নিন্দাও করেন তিনি।

আরও পড়ুন:  Kolkata: দুনিয়ার সেরা ২৪ উদীয়মান টেক হাবের তালিকায় কলকাতা, রয়েছে ভারতের আর মাত্র একটি শহর

কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? তৃণমূল নেতা অরূপ চক্রবর্তী বলেন, 'কাশ্মীর তো ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, এটা তো যেকোনও ভারতবাসীর কাছে গর্বের হওয়া উচিত। কিন্তু বাস্তবে আমরা কি সেটা দেখতে পাচ্ছি, বাস্তবে দেখছি. উল্টোদিকে চিন আমাদের  ডোকলাম দখল করে নিচ্ছে। চিন লাদাখ পেরিয়ে আমাদের সেনাদের উপর হামলা করছে এবং অপহরণ করে নিয়ে যাচ্ছে'।

তাঁর মতে, 'আসলে এই সরকার একটা অপদার্থ সরকার। এদের না আছে বিদেশনীতি, না আছে অর্থনীতি। ক'দিনে আগে যখন ইজরায়েল, প্যালেস্টাইনের যুদ্ধ চলছিল, তখন ইজরায়েলের হয়ে বড় বড় কথা বলছিল। অথচ রাষ্ট্রসংঘে গিয়ে ভারত ভোট দিয়েছে প্যালেস্টাইনের পক্ষে। এদের নিজস্ব কোনও নীতি নেই। না আছে মেরুদণ্ড, না আছে দেশের সার্বভৌমত্ব রক্ষা করার তাগিদ। যেহেতু নির্বাচন এসেছে. ভারত-পাকিস্তানের জুজু দেখিয়ে....গতবার যেমন বালাকোটের জুজু দেখিয়ে, আমাদের দেশে সেনা জওয়ানদের লাশ নিয়ে রাজনীতি করে ক্ষমতায় এসেছে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.